Trump-Lands-in-Saudi-220170520144427আন্তর্জাতিক ডেস্ক : ঐক্যের বার্তা নিয়ে শনিবার সকালে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে পৌছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো কোনো দেশে সফর করছেন তিনি। খবর নিউইয়র্ক টাইমসের।

ট্রাম্পের সফরকে কেন্দ্র করে শহরের রাস্তায় ট্রাম্প এবং সৌদি বাদশা সালমানের ছবি সম্বলিত অসংখ্য বিলবোর্ড লাগানো হয়েছে। রাস্তার দু’পাশে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের পতাকা সারি সারি করে টাঙানো হয়েছে।

অন্যান্য বিলবোর্ডে টাঙানো হয়েছে দুই দেশের বন্ধুত্বের ঐতিহাসিক মুহূর্তগুলোর ছবি।

পরিকল্পনা অনুযায়ী ট্রাম্প সর্বপ্রথম বাদশা সালমানের সঙ্গে সাক্ষাৎ করবেন। এরপর সৌদি রাজ পরিবারের অন্যান্যদের সঙ্গে দেখা করবেন তিনি। ট্রাম্পের এই সফরে সেখানে কোনো সংবাদ সম্মেলনের পরিকল্পনা নেই। তবে মধ্যপ্রাচ্যের দেশগুলোর নেতাদের সঙ্গে ফটো সেশনের কথা রয়েছে।

সেসময় সাংবাদিকরা তাকে প্রশ্ন করার সুযোগ পেতে পারেন।

দু’দিনের সফরে ট্রাম্প সৌদি আরবের সঙ্গে একশ বিলিয়ন ডলারের অস্ত্র চুক্তির আশা করছেন। যাতে মার্কিন যুক্তরাষ্ট্র উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তার জন্য নতুন করে প্রতিশ্রুতির প্রমাণ পায়।

চরমপন্থা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে মুসলিম দেশগুলোকে ঐক্যমতে পৌঁছানোর আহ্বান জানিয়ে রোববার বক্তব্য রাখবেন ট্রাম্প। হোয়াইট হাউসের জ্যেষ্ঠ এক কর্মকর্তা জানিয়েছেন, ইসলামি সন্ত্রাসবাদ বৈশ্বিকভাবে মোকাবিলার আশা করছেন ট্রাম্প।

এর আগে হোয়াইট হাউস জানিয়েছিল, সৌদি আরবে পৌঁছে ইসলাম নিয়ে কথা বলবেন মার্কিন প্রেসিডেন্ট।

নাম প্রকাশ না করার শর্তে হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানান, নির্বাচনের সময় ও ক্ষমতা গ্রহণের পরপরই ট্রাম্পের মুসলিম বিদ্বেষী যে চরিত্র ফুটে উঠেছিল এই বক্তব্যে তা কাটিয়ে উঠার চেষ্টা করা হবে।