sandro-rosellদেশ প্রতিক্ষণ, ঢাকা : ফুটবল ক্লাব বার্সালোনার (এফসিবি) সাবেক প্রেসিডেন্ট সান্দ্রো রাসেলকে আটক করেছে স্প্যানিশ পুলিশ। অর্থ কেলেঙ্কারি মামলায় আদালতের আদেশে আজ মঙ্গলবার তাকে আটক করা হয়।

ব্রাজিল জাতীয় দলের ইমেজ সত্ত্ব থেকে অনৈতিকভাবে অর্থ আয় করেছেন- এমন অভিযোগ রয়েছে সান্দ্রো রাসেলের বিরুদ্ধে।

২০১০ সালে বার্সালোনার প্রেসিডেন্ট হওয়ার আগ পর্যন্ত ব্রাজিল ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) সঙ্গে লম্বা সময় ধরে কাজ করেছেন রাসেল। ব্রাজিলের সঙ্গে বিভিন্ন চুক্তির মাধ্যমে কর ফাঁকি দিয়েছেন এমন অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। ওই অভিযোগের ভিত্তিতে আদালতের নির্দেশে বার্সার সাবেক প্রেসিডেন্টকে আটক করা হয়।

নিজের কোম্পানি আইলান্তো মার্কেটিংয়ের মাধ্যমে ব্রাজিল জাতীয় দলের বিভিন্ন আন্তর্জাতিক প্রীতি ম্যাচের আয়োজন করতেন সান্দ্রো রাসেল। এটির জন্য অতিরিক্ত কমিশন নিতেন তিনি। কমিশনের অর্থ বাণিজ্যিক চুক্তিতে উল্লেখ না থাকলেও পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমে সেই অর্থ পেতেন রাসেল।

একই ঘটনায় সিবিএফের সাবেক প্রেসিডেন্ট রিকার্ডো টেইেজেরা (১৯৮৯-২০১২) এবং ব্রাজিল ফুটবলের বেশ কয়েকজন কর্মকর্তা জড়িত বলে অভিযোগ রয়েছে। মামলায় তাদের নামও অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রতারণা, আর্থিক অনিয়মত এবং দুর্নীতির দায়ে অভিযুক্তদের প্রত্যেকের ৫ বছর করে জেল দাবি করেছে প্রসিকিউটরের অফিস।

বার্সালোনার প্রেসিডেন্ট থাকাকালীন ২০১৩ সালে সান্তোস থেকে নেইমারকে চুক্তিবদ্ধ করানোর সময়ও আর্থিক অনিয়ম করেছেন বলে সান্দ্রো রাসেলের বিরুদ্ধে অভিযোগ রয়েছে।