Share-SM20160628174015প্রতিটি মানুষের জীবনের সাথে মুদ্রা ব্যবস্থাপনা অঙ্গাঙ্গি ভাবে জড়িত। আপনি আপনার ইনকামের সাথে নিশ্চয় ব্যয় মিলানোর চেষ্টায় লিপ্ত থাকেন। এটাই মানি ম্যানেজমেন্ট বা মুদ্রা ব্যবস্থাপনা। প্রতিমাসে আপনার ইনকাম ২০০০০ টাকা, আপনি কি প্রতি মাসে ৩০০০০ টাকা ব্যয় করতে পারবেন? ১/২ মাস হয়তো পারবেন, কিন্তু সবসময় সম্ভব নয়। তাই না? আপনাকে প্রতি মাসের প্রথমেই ব্যয়ের হিসাব নিয়ে বসতে হবে এবং ঝুঁকি কমানোর জন্য যা যা করনীয়, তা করতে হবে।

পৃথিবীতে এমন কোন ব্যবসা নেই, যেটা মানিম্যানেজমেন্ট ছাড়া করা সম্ভব। হাঁ, আপনি ব্যাড মানি ম্যানেজমেন্ট দিয়েও করতে পারবেন, কিন্তু তা বেশি দিন টিকবে না। আপনাকে, আপনার নিজের জন্য, নিজের স্ট্রাটিজি তৈরী করতে হবে। এবংসময়ে সময়ে বাজার অনুযায়ী পরিবর্তন করতে হবে। স্টক মার্কেট/ফরেক্স মার্কেট পৃথিবীর অন্যতম ঝুঁকিপূর্ন একটি ব্যবসা। এই ঝুঁকি কি ভাবে কামানো যায়? সেই স্ট্রাটাজি বা ফলিসিকে আমরা মানিম্যানেজমেন্ট বলি।

এখন বাজারে লাখ লাখ বিনিয়োগকারী আছে-তারা এক এক জন, এক এক ভাবে সেটা করে থাকে। যে যেভাবেই করুক না কেন, সফলতার হার বাড়াতে পারলে সেটাকে আমরা ভালো মানিম্যানেজমেন্ট হিসাবে ধরতে পারি।

♦ সোজা কথায়, আপনি আপনার ব্যবসার ঝুঁকি যত বেশি মিনিমাইজ করতে পারবেন-আপনি ততবেশি ভালো মানি ম্যানেজমেন্ট করতে পারলেন।।

ঝুঁকি কমানোর অনেক প্রন্হা আছে- সেগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব এবং আমি কি ভাবে করার চেষ্টা করি? তাও আলোচনা করব। হয়ত ৪/৫ টি পোষ্ট লাগবে, তাই সাথে থাকুন। চলমান…..
আবদুল মান্নান
বিনিয়োগকারী