bscনিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত কোম্পানি বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) শেয়ার অভিহিত মূল্য ১০০ টাকা থেকে ১০ টাকা হচ্ছে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট। যে কারণে রেকর্ড ডেটের আগে বিনিয়োগকারীরা আজ কোম্পানিটির শেয়ার উল্লেখযোগ্য হারে ক্রয় করেছেন। এর ফলে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ার দর বাড়ার পাশাপাশি লেনদেনের শীর্ষে অবস্থান করছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আজ কোম্পানিটির মোট ১৭ কোটি ২৬ লাখ ১৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। এ সময় ২ লাখ ৮৩ হাজার ৭২৩টি শেয়ার ৩ হাজার ৭৬৩বার হাতবদল হয়েছে। এদিন কোম্পানিটির শেয়ার ২.০৩ শতাংশ বা ১২.২০ টাকা বেড়ে সর্বশেষ ৬১৪ টাকায় লেনদেন হয়েছে। আর সমাপনি দর নির্ধারণ হয়েছে ৬১৪.৪০ টাকা। আজ লেনদেনের পুরোটাই হয়েছে স্পট মার্কেটে। কারণ রেকর্ড ডেটের আগের দুই কার্যদিবস কোম্পানির শেয়ার ব্লক অথবা স্পটে লেনদেন হয়।

এদিকে শেয়ার ১০ টাকা হবে এমন খবর প্রকাশের পর কোম্পানিটির শেয়ার দর গত ৪ মাসে ৪৩৮ টাকা থেকে ৪০ শতাংশ বেড়ে ৬১৪ টাকা পর্যন্ত উঠেছে। এর মধ্যে শেয়ার দর সর্বোচ্চ ৬২৫ টাকা পর্যন্ত উঠেছিল।

উল্লেখ্য, চলতি বছরের ৮ মার্চ জাতীয় সংসদে শিপিং করপোরেশন আইন, ২০১৭ অনুমোদন হয়। আইনটির ১৮ ধারা এবং বিএসইসি’র আদেশ পরিপালনের জন্য কোম্পানিটির পর্ষদ গত ২ মে অভিহিত মূল্য ১০ টাকা করার সিদ্ধান্ত নিয়েছে।

১৫২ কোটি ৫৩ লাখ ৫০ হাজার টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটির শেয়ার সংখ্যা ১ কোটি ৫২ লাখ ৫৩ হাজার ৫০৪টি (১০০ টাকা অভিহিত মূল্যে)। এর ২৫.৪০ শতাংশ সাধারন বিনিয়োগকারীর এবং ২২.৫০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে রয়েছে। বাকী শেয়ার রয়েছে সরকারের হাতে।

৩০ জুন, ২০১৬ শেষে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। এ সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছিল ৪.৯৪ টাকা।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম ৯ মাসে (জুলাই’১৬-মার্চ’১৭) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭.৭৫ টাকা। আর শেষ তিন মাসে (জানুয়ারি’১৭-মার্চ’১৭) পর্যন্ত ইপিএস হয়েছে ২.৬২ টাকা।