Biggapon-Channel-55-724x440

বিশেষ প্রতিবেদক : জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংক্রান্ত প্রকল্প অনুমোদন না দিয়ে ফেরত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বড় পরিসরে উন্নয়নের জন্য আগামী ৭ দিনের মধ্যে জমি খোঁজার নির্দেশ দিয়েছেন। আজ রাজধানীর শেরেবাংলানগর এনইসি সম্মেলনকক্ষে একনেক বৈঠকে ৯ প্রকল্প অনুমোদন দেওয়া হয়। অনুষ্ঠানে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

এসময় জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংক্রান্ত একটি প্রকল্প উপস্থাপন করা হলে সেটি অনুমোদন না দিয়ে ফেরত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেছেন, কেরানীগঞ্জ ও ঢাকায় বিচ্ছিন্নভাবে নানা জায়গায় প্রকল্প না করে সমন্বিতভাবে বিশ্ববিদালয়টির উন্নয়ন করতে হবে।

এজন্য আগামী ৭ দিনের মধ্যে জমি খুঁজে বের করতে বলেছেন তিনি।
আবাসিক হলের দাবিতে গত কয়েকবছর দাবি জানিয়ে আসছিল বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। তাদের দাবি, বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠার ১১ বছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত একটি আবাসিক হলও পায়নি তারা। এছাড়া ক্লাসরুম সংকট, শিক্ষকদের আবাসান সংকট, পরিবহন সংকট থেকে শুরু করে নানা রকম সংকটে জর্জরিত বিশ্ববিদ্যালয়টি।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের পাশ থেকেই ঢাকা কেন্দ্রীয় কারাগারটিকে সরিয়ে কেরানীগঞ্জে নেওয়া হয়। এরপরই ওই জায়গা পাবার জন্য জোরালো দাবি জানানো হয়।

কারাগারের জায়গা এখন পার্কসহ নানা ধরনের প্রতিষ্ঠান নির্মাণের পরিকল্পনা করছে সরকার।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের দাবি, নির্বিঘেœ শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে একাডেমিক ভবন ও ছাত্রাবাস নির্মাণে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জায়গাটি জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে ছাত্রাবাসসহ একাডেমিক ভবন নির্মাণের জন্য দেওয়া হোক।

এই দাবির মুখে সুসংবাদ শোনান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গত বছরের শেষদিকে তিনি জানান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জন্য কেরানিগঞ্জে ‘অখন্ড জমিতে’ সব সুযোগ-সুবিধা সম্বলিত নতুন স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।