fly-dubai-20170718193108 (1)

দেশ প্রতিক্ষণ, ঢাকা : দুবাইভিত্তিক এয়ারলাইন্স এমিরেটস এবং ফ্লাইদুবাই একসঙ্গে কাজ করবে। সোমবার (১৭ জুলাই) একটি নতুন পার্টনারশিপের ঘোষণা দেয় এয়ারলাইন্স দুটি। এই পার্টনারশিপে দুটি এয়ারলাইন্স তাদের ব্যবস্থাপনায় স্বতন্ত্র অক্ষুণ্ন রেখে একে অপরের নেটওয়ার্ক ব্যবহার করবে।

এয়ারলাইন্স দুটি জানিয়েছে, পার্টনারশিপটি আগামী কয়েক মাসের মধ্যে কার্যকর হবে। চলতি বছরের শেষ কোয়ার্টারে বর্ধিত কোড শেয়ারের মাধ্যমে এর সূচনা হবে।

সমন্বিত শিডিউলের মাধ্যমে নেটওয়ার্ক সহযোগিতার ওপর গুরুত্ব দেয়া হয়েছে এ পার্টনারশিপে। ফলে একটি এয়ারলাইরন্সের যাত্রীরা কোনো ঝামেলা ছাড়াই অন্য এয়ারলাইনের নেটওয়ার্কভুক্ত গন্তব্যে ভ্রমণ সুবিধা পাবেন। এ লক্ষ্যে উভয় এয়ারলাইন্স দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে নিজস্ব হাবে তাদের সিস্টেম ও অপারেশন সমন্বয় করবে।

এয়ারলাইন্স এমিরেটস ও ফ্লাইদুবাই জানিয়েছে, ২৫৯টি উড়োজাহাজের বিশাল বহর নিয়ে এমিরেটস বিশ্বের ৬টি মহাদেশে ১৫৭টি গন্তব্যে চলাচল করছে।

অন্যদিকে ফ্লাইদুবাইয়ের বহরে উড়োজাহাজের সংখ্যা ৫৮টি এবং তাদের নেটওয়ার্কে অন্তর্ভুক্ত রয়েছে ৯৫টি গন্তব্য। ২০২২ সাল নাগাদ সমন্বিত নেটওয়ার্কে গন্তব্যের সংখ্যা ২৪০ এ উন্নীত হবে বলে আশা করা যাচ্ছে।

এমিরেটস এবং ফ্লাইদুবাই বর্তমানে কমার্শিয়াল, নেটওয়ার্ক প্ল্যানিং, এয়ারপোর্ট অপারেশন্স, কাস্টমার জার্নি এবং ফ্রিকোয়েন্ট ফ্লায়ার প্রোগ্রামের সমন্বয় নিয়ে কাজ করছে।

উল্লেখ্য, ফ্লাইদুবাই এবং এমিরেটস উভয়ের স্বত্বাধিকারী প্রতিষ্ঠান হচ্ছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব দুবাই। তবে উভয় বিমান সংস্থাই স্বতন্ত্র ব্যবস্থাপনায় পরিচালিত হচ্ছে।