1497447788

দেশ প্রতিক্ষণ, ঢাকা : চালের ঘাটতি মেটাতে আরও ৫০ হাজার মেট্রিক টন নন বাসমতি সিদ্ধ চাল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আন্তর্জাতিক বাজার থেকে এ চাল ক্রয় করা হবে। এই চাল আমদানির জন্য ইতোমধ্যে দরপত্র আহবান করে সর্বনিম্ন দরদাতা ঠিক করা হয়েছে।

সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে দুবাইয়ের মেসার্স ফিনিক্স গ্লোবাল ডিএমসিকে।

আজ বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির নিয়মিত সভায় এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান বলেন, আন্তর্জাতিক কোটেশেনের মাধ্যমে ২০১৬-১৭ অর্থবছরের প্যাকেজ-৪ এর আওতায় ৫০ হাজার মেট্রিক টন নন বাসমতি সিদ্ধ চাল ক্রয় প্রস্তাব কমিটি অনুমোদন করেছে। আন্তর্জাতিক উন্মুক্ত বাজার হতে এ চাল ক্রয় করা হবে। এতে সরকারের ব্যয় হবে ১৭৮ কোটি ৪৫ লাখ টাকা।

এর আগে হাওরে অকাল বন্যায় ফসলের ক্ষতি এবং সরকারি গুদামের মজুদ কমে আসার প্রেক্ষাপটে সম্প্রতি ভিয়েতনাম থেকে ৯০৮ কোটি ৮৫ লাখ টাকায় আড়াই লাখ মেট্রিক টন চাল আমদানির সিদ্ধান্ত নেয় সরকার।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গত ১৪ জুন দরপত্র ছাড়াই সরকারি পর্যায়ে এই চাল আমদানির অনুমতি দেয়। ভিয়েতনাম থেকে প্রতি মেট্রিক টন ৪৭০ মার্কিন ডলার দরে ৫০ মেট্রিক টন সিদ্ধ চাল কিনতে খরচ পড়ছে ১৯৫ কোটি ৫ লাখ টাকা। এছাড়া ৪৩০ মার্কিন ডলার দরে দুই লাখ মেট্রিক টন আতপ চাল আমদানিতে ৭১৩ কোটি ৮০ লাখ টাকা খরচ হচ্ছে।

চুক্তি অনুযায়ী ভিয়েতনামের রাষ্ট্রায়ত্ত কোম্পানি ভিনাফুড টু এই চালের ৬০ শতাংশ চট্টগ্রাম বন্দর দিয়ে এবং বাকি ৪০ শতাংশ মোংলা বন্দর দিয়ে সরবরাহ করবে।

ইতোমধ্যে ১৩ জুলাই ভিয়েতনাম থেকে প্রথম চালানে ২০ হাজার মেট্রিক এবং ১৭ জুলাই ২৭ হাজার মেট্রিক টন চাল নিয়ে একটি জাহাজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে।