image-29802

দেশ প্রতিক্ষণ, ঢাকা : পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে সম্প্রতি প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা প্রকৌশল খাতের কোম্পানি বিবিএস ক্যাবলস লিমিটেড। দেশের উভয় স্টক একচেঞ্জে এ তালিকাভুক্ত অনুমোদন দিয়েছে। এখন সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) মাধ্যমে আইপিও লটারি বিজয়ীদের মধ্যে শেয়ার বরাদ্দ সম্পন্ন হলে লেনদেন শুরুর তারিখ ঘোষণা করা হবে। স্টক একচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, বিবিএস ক্যাবলের আইপিওতে ৪৮ গুন আবেদন জমা পড়েছে। এর আগে গত ২২ জুন সকাল ১০ টায় রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট,রমনা ঢাকায় অনুষ্ঠিত এ কোম্পানির আইপিও লটারির ড্র।

উল্লেখ্য, বিবিএস ক্যাবলস লিমিটেডের আইপিও আবেদন গত ২৩ মে থেকে শুরু হয়ে ৪ জুন পর্যন্ত চলে। এর আগে গত ১৩ এপ্রিল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬০২ তম কমিশন সভায় এ কোম্পানির তালিকাভুক্তির অনুমোদন দেয়া হয়।

জানা যায়, বিবিএস ক্যাবলস লিমিটেড ১০ টাকা অভিহিত মূল্যে ২ কোটি শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে ২০ কোটি টাকা সংগ্রহ করবে। এ টাকা দিয়ে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ, নতুন ম্যাশিনারিজ আমদানি, বিল্ডিং নির্মাণ, ঋণ পরিশোধ এবং আইপিওর খরচ বাবদ এই টাকা ব্যয় করবে।

৩০ জুন, ২০১৬ পর্যন্ত সমাপ্ত আর্থিক বিবরণী অনুযায়ী পুর্ণমূল্যায়ন ছাড়া কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৪৬ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৬.৮৭ টাকা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।