Multinational-Company

দেশ প্রতিক্ষণ, ঢাকা : দেশে ব্যবসা পরিচালনা করে- এমন বহুজাতিক কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আনার জন্য কাজ করছে সরকার। শিগগির কোম্পানি, নিয়ন্ত্রক কর্তৃপক্ষ, এনবিআর ও বাংলাদেশ ব্যাংককে এ বিষয়ে চিঠি দেবে অর্থ মন্ত্রণালয়। আগামী সপ্তাহে চিঠিগুলো ইস্যু হতে পারে বলে অর্থমন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

বহুজাতিক অনেক কোম্পানি এ দেশে এসে একচেটিয়া ব্যবসা করছে, কিন্তু পুঁজিবাজারে তালিকাভুক্ত হচ্ছে না। অন্য দেশে এসব কোম্পানি ঠিকই পুঁজিবাজারে তালিকাভুক্ত। এর মধ্যে পার্শ্ববর্তী দেশ ভারত, থাইল্যান্ড ও অন্যান্য দেশে তালিকাভুক্তির নজির রয়েছে। ২০০৯ সালে গ্রামীণফোন তালিকাভুক্ত হওয়ার পর দেশের পুঁজিবাজারে এ ধরনের আর কোনো বহুজাতিক কোম্পানি তালিকাভুক্ত হয়নি।

বর্তমানে বহুজাতিক ও জয়েন্ট ভেঞ্চার মিলে প্রায় ১৭টি কোম্পানি শেয়ারবাজারে তালিকাভুক্ত। এগুলোর মধ্যে রয়েছে- বাটা সু, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো (বিএটি), বার্জার পেইন্টস, ফুয়াং ফুড, ফুয়াং সিরামিক, গ্লাক্সোস্মিথক্লাইন, গ্রামীণফোন, হাইডেলবার্গ সিমেন্ট, লাফার্জ সুরমা সিমেন্ট, লিন্ডে বিডি, ম্যারিকো বাংলাদেশ, রেকিট বেনকিজার।

শেয়ারবাজারে তালিকাভুক্তির কারণে এসব কোম্পানি ১০ শতাংশ কর অবকাশ সুবিধা পায়। বিনিয়োগকারীদেরও এসব কোম্পানির ব্যাপারে আগ্রহ রয়েছে। ফলে বর্তমানে এসব কোম্পানির বাজার মূলধন ৩০ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, পুঁজিবাজারে বিদেশি কোম্পানির বিনিয়োগ নিয়ে অনেক দিন ধরেই সরকারের চিন্তা ভাবনা চলছে। কোম্পানিগুলো আন্তরিক না হওয়ায় কিছু সমস্যা হচ্ছে। তবে এ ব্যাপারে খুব দ্রুত কোম্পানিগুলো চিঠি দেওয়া হবে। পরে সংশ্লিষ্ট সবাইকে নিয়ে বসে করণীয় ঠিক করা হবে।

এর আগে পুঁজিবাজার মেলা ২০১৫ এবং ২০১৬- তে এসে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বহুজাতিক কোম্পানি পুঁজিবাজারে আনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে বলেন। রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) সম্মেলন কেন্দ্রে এই মেলা অনুষ্ঠিত হয়।

বাণিজ্যমন্ত্রী পুঁজিবাজার মেলা-২০১৬ এর উদ্বোধনের সময় বলেন, আমি পুঁজিবাজার মেলা-২০১৫ তে এসে বলেছিলাম বহুজাতিক কোম্পানিকে বাজারে আনতে। আরও বলেছিলাম এক্সপোজার সমস্যার সমাধান করতে। এক্সপোজার সমস্যার সমাধান হয়েছে, তবে বহুজাতিক কোম্পানি বাজারে আসেনি। আমি বিএসইসি চেয়ারম্যানকে বলবো, বহুজাতিক কোম্পানিগুলোকে বাজারে আনার ব্যবস্থা করতে।