posak

দেশ প্রতিক্ষণ, ঢাকা : বাংলাদেশের তৈরী পোশাক, ওষুধ ও পাটজাত পণ্য আমদানির আগ্রহ প্রকাশ করেছেন বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত রুয়ান্ডার অনাবাসিক (নয়াদিল্লীতে নিযুক্ত) রাষ্ট্রদূত আর্নেস্ট রামোসিয়ো।

আজ বৃহস্পতিবার মন্ত্রণালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে সাক্ষাতের সময় তিনি এ আগ্রহের কথা জানান।

রুয়ান্ডার রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের তৈরি পণ্য বিশ্ববাজারে বেশ জনপ্রিয়। বাংলাদেশের তৈরি পোশাক, ওষুধ ও পাটজাত পণ্যের প্রচুর চাহিদা রয়েছে রুয়ান্ডায়। এর দামও তুলনামূলক কম। বাংলাদেশ থেকে এসব পণ্য আমদানির সিদ্ধান্ত নিয়েছে রুয়ান্ডা সরকার। বাংলাদেশ সরকার সহযোগিতা করলে শিগগিরই এ সব পণ্য আমদানি করা হবে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশ রপ্তানি বাণিজ্য সম্প্রসারণের জন্য কাজ করে যাচ্ছে। দেশের রপ্তানি পণ্য এবং বাজার সম্প্রসারণের জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিশ্ববাজারে বাংলাদেশের তৈরি পোশাক, ওষুধ, তথ্য প্রযুক্তি, ফার্নিচার ও পাটজাত পণ্যের চাহিদা দিন দিন বাড়ছে। বাংলাদেশ এ সব বিশ্বমানের পণ্যে তুলনামূলক কম দামে রপ্তানি করে যাচ্ছে।

রুয়ান্ডার রাষ্ট্রদূতের আগ্রহ প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, এ ক্ষেত্রে দুই দেশের ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে। উভয় দেশের আমদানি ও রপ্তানি কারকগণ পারস্পরিক দেশ সফরের মাধ্যমে কার্যকর পদক্ষেপ নিতে হবে। বাংলাদেশ সরকার প্রয়োজনীয় সবধরনের সহযোগিতা করবে।

বাণিজ্যসচিব শুভাশীষ বসু এ সময় উপস্থিত ছিলেন।