Neymar-sm-20170722122358

দেশ প্রতিক্ষণ, ঢাকা : বার্সেলোনা ছেড়ে যেতে পারেন নেইমার- এই গুঞ্জন ঢাল-পালা এতটাই মেলেছে যে, বার্সেলোনাকে তার বিকল্পও ভেবে রাখতে হচ্ছে। স্প্যানিশ মিডিয়ার খবর, যদি সত্যি সত্যি পিএসজিতে যাওয়ার জন্য নেইমার বার্সা ছাড়েনই, তাহলে তার বিকল্প হিসেবে জুভেন্তাসের আর্জেন্টাইন স্ট্রাইকার পাওলো দিবালাকে ভেবে রেখেছে কাতালান ক্লাবটি।

মাদ্রিদ ভিত্তিক পত্রিকা মার্কা জানিয়েছে, নেইমার পিএসজিতে যাচ্ছেন কী যাচ্ছেন না- এ বিষয়টা নির্ভর করছে দুটি ফ্যাক্টের ওপর। প্রথমটি হচ্ছে, পিএসজি বার্সাকে প্রস্তাব দিয়েছে নেইমারের রিলিজ ক্লজ ২২২ মিলিয়ন ইউরো তারা পরিশোধ করতে রাজি। যদি তাই হয়, তাহলে এত বড় একটি প্রস্তাব বার্সা ছেড়ে দেবে বলে মনে হয় না। এত বড় অংকের একটি প্রস্তাব তারা কোনোভাবেই ছেড়ে দিতে পারবে না।

দ্বিতীয় ফ্যাক্টটি হচ্ছে, নেইমার নিজে। তিনি যদি বার্সা কর্মকর্তাদের বলে দেন, তার পারিশ্রমিক মেসির সমান কিংবা কাছাকাছি হতে হবে। তাহলে সেটাও বার্সার পক্ষে মেনে নেয়া সম্ভব নয়। কারণ, বার্সার পক্ষে এই মুহূর্তে মেসির সমান পারিশ্রমিক আরেকজন ফুটবলারকে দেয়া সম্ভব নয়।

এই দুটি পয়েন্টেই এখন ঘুরপাক খাচ্ছে নেইমারের পিএসজিতে যাওয়া না যাওয়ার বিষয়টি। সত্যি সত্যি যদি নেইমার ন্যু ক্যাম্প ত্যাগ করে পার্ক ডি প্রিন্সেস-এ চলে যান তাহলে তার বিকল্প কী হবে তা ভেবে রেখেছে বার্সা। নেইমারের স্থান পূরণ করার জন্য তাদের এক নম্বরে চোখ গিয়ে পড়েছে জুভেন্তাসের তরুণ স্ট্রাইকার পাওলো দিবালার ওপর।

দিবালার সঙ্গে আগেই কথা বলে রেখেছে বার্সেলোনা। আর্জেন্টাইন এই স্ট্রাইকার চান বার্সায় উড়ে আসতে। তবে, ট্রান্সফারের বিষয়ে দু’পক্ষের আলোচনা শুরু হবে কি হবে না তা নেইমারের থাকা না থাকার ওপর পুরোপুরি নির্ভর করছে।

পাওলো দিবালাও মেসিকে দারুণ শ্রদ্ধা ও সম্মান করেন। জাতীয় দলে দু’জন সতীর্থ হয়েছে বেশ ক’বার। যদিও ক্লাব ফুটবলে প্রতিপক্ষ হয়েছেন তারা দু’জন। দিবালা চান, ক্লাব ফুটবলেও মেসির সতীর্থ হয়ে খেলতে।