full_908525858_1499773969

দেশ প্রতিক্ষণ, ঢাকা : লন্ডন ভিত্তিক ফুটবল ক্লাব চেলসির গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড় ব্রাজিলের মিডফিল্ডার রবার্ট কেনেডি। সম্প্রতি তার একটি ইনস্টাগ্রাম পোস্টকে কেন্দ্র করে চীনে নিষিদ্ধ হতে যাচ্ছে ইংলিশ ক্লাবটি।

গত শনিবার বেইজিংয়ে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে আর্সেনালের বিপক্ষে ৩-০ গোলে জয় পেয়েছিল চেলসি। ওই ম্যাচ শেষে ড্রেসিং রুমে ফেরার সময় কেনেডিকে ব্যঙ্গ করেছিল স্টেডিয়ামে উপস্থিত দর্শকরা।

আর সেই ভিডিও ইনস্টাগ্রামের পোস্ট করেছেন রবার্ট কেনেডি। চেলসির প্রাক-মৌসুম ট্যুরের আগে এই ব্রাজিলিয়ান ফুটবলারের শেয়ার করা ভিডিও তুমুল আলোচনার ঝড় তুলেছে। তাই ওই পোস্টকে চীনের ফুটবল ভক্তদের জন্য ক্ষতিকর বলে মনে করছে চীনের ফুটবল সংশ্লিষ্টরা।

এর ফলশ্রুতিতে চেলসিকে নিষিদ্ধ করতে যাচ্ছে চীন। তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চেলসিকে নিষিদ্ধ করার বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়। গত শনিবারের ম্যাচ পরবর্তী দৃশ্য এবং ইনস্টাগ্রামে পোস্ট করা ভিডিও নিবিড়ভাবে মনিটরিংয়ের পর এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে রবার্ট কেনেডির ইনস্টাগ্রামে পোস্ট করা ভিডিও নিয়ে ব্যাপক সমালোচনা ঝড় উঠেছে বলে জানিয়েছে চেলসি। এমনকি ওই ভিডিও পোস্টটি ইতোমধ্যে সরিয়ে নিয়েছেন কেনেডি। আর ওই ভিডিও পোস্ট করার জন্য দুঃখ প্রকাশ করেছেন তিনি।

অন্যদিকে গোল ডট কমের এক প্রতিবেদনে জানানো হয়েছে, চেলসি বিষয়ক সব সংবাদ ও গল্প তাদের হোমপেজ ও নিউজ অ্যাপস থেকে সরিয়ে নিতে চীনের সব গণমাধ্যমকে আদেশ দিয়েছে সরকার।

চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা এক বার্তায় দেশটির ফুটবলপ্রেমীদের কাছে ক্ষমাও চেয়েছে চেলসি ফুটবল ক্লাব।