1477308235

দেশ প্রতিক্ষণ, ঢাকা : আজ ২ আগস্ট ২০১৭ ডিএসই সূচক দাঁড়িয়েছে ৫ হাজার ৮৯১ পয়েন্ট। এর আগে ২০১১ সালের ২ অক্টোবর ডিএসইর জেনারেল ইনডেক্স ছিল ৫ হাজার ৯০১ পয়েন্ট। তারপর থেকে এ পর্যন্ত সূচক আর এগিয়ে যায়নি। অর্থাৎ ৫ বছর ১০ মাসের সর্বোচ্চ অবস্থানে রয়েছে বর্তমান সূচক।

উল্লেখ্য, ২০১৩ সালের ৩১ জুলাই ডিএসই’র জেনারেল ইনডেক্স বাতিল করা হয়। এছাড়া ২০১৩ সালের ২৭ জানুয়ারি ৪০৫৫ ইনডেক্স দিয়ে ডিএসইএক্স ইনডেক্স চালু হয়। আজকে ডিএসইএক্স ইনডেক্স ৪ হাজার ৮৯১ পয়েন্ট হওয়ায় তা এ যাবৎকালের রেকর্ড হয়েছে। অর্থাৎ ডিএসইএক্স ইনডেক্সের আজই সর্বোচ্চ ইনডেক্স।

বাজারে দৈনিক লেনদেন, বাজার মূলধন ধারাবাহিক বৃদ্ধির ফলে সূচকেও পড়ছে ইতিবাচক প্রভাব। এদিকে দীর্ঘ মেয়াদি বিনিয়োগকারীদের শেয়ার কিনছেন পাশাপাশি সাধারণরাও শেয়ার ক্রয়ে আগ্রহ দেখাচ্ছেন তাই প্রচন্ড সেল প্রেসারও বাজারকে দমাতে পারছেনা। দিনের পর দিন সূচক এগিয়ে যাচ্ছে সামনের দিকে। বাজারে এর ধারাবাহিকতা অব্যাহত থাকলে খুব শিগগিরই সূচক ৬ হাজার পয়েন্ট অতিক্রম করবে। আর এই কাঙ্খিত লক্ষ্যে মাত্র অতিক্রম করতে প্রয়োজন ১০৯ পয়েন্ট।

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এদিন শুরুতে উত্থান-পতন থাকলেও শেষ ঘন্টায় ক্রয় প্রেসারে সূচক বাড়তে থাকে। বুধবার সূচক বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২৩৮ কোটি টাকা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮৯১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩১৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ২১৩১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩২টির, কমেছে ১৫৫টির আর অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ১ হাজার ২৩৮ কোটি ৭৪ লাখ ২৩ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৮৭৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩১৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করে ২১৩৬ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ১ হাজার ২৩৭ কোটি ৩৮ লাখ ৭৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১ কোটি ৩৫ লাখ ৪৬ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৩৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১১টির, কমেছে ১২২টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৯টির। যা টাকায় লেনদেন হয়েছে ৬৯ কোটি ১৩ লাখ ৫৯ হাজার টাকা।