photo-1491370908

দেশ প্রতিক্ষণ, ঢাকা : বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরকে সামনে রেখে নিজেদের গুছিয়ে নিতে ব্যস্ত দলগুলো। এবার আলোচনার মাধ্যমে আইকন প্লেয়ার নেওয়ার সুযোগ থাকায় কয়েকটি দল তাদের আইকন পরিবর্তন করেছে। তবে চতুর্থ আসরের আইকন সাবিক আল হাসানকে ধরে রেখেছে ঢাকা ডায়নামাইটস। দলটির নেতৃত্বও দেবেন তিনি।

বিপিএল পঞ্চম আসর শুরু হতে আরও প্রায় ৩ মাস বাকি রয়েছে। তবে দল গুছাতে ইতোমধ্যে আইকন প্লেয়ারদের সঙ্গে আলোচনা শেষ করেছে অধিকাংশ দল। কুমিল্লা ভিক্টোরিয়ান্স থেকে রংপুর রাইডার্সে যোগ দিয়েছেন মাশরাফি-বিন মুর্তজা। চিটাগাং ভাইকিংস থেকে কুমিল্লা ভিক্টোরিয়ান্সে যোগ দিয়েছেন তামিম ইকবাল। বরিশাল বুলস থেকে রাজশাহী কিংসে যোগ দিয়েছেন মুশফিকুর রহিম। গতবারের মতো এবারও খুলনা টাইটান্সের হয়ে খেলবেন মাহমুদুল্লাহ রিয়াদ। বরিশাল বুলসের হয়ে খেলবেন নতুন আইকন মোস্তাফিজুর রহমান। এবার সাব্বিরকে দেখা যাবে নতুন ফ্র্যাঞ্চাইজি সুরমা সিক্সার্স সিলেটে। ৭ দল তাদের আইকন ঘোষণা করায় অষ্টম দল চিটাগং ভাইকিংসের হয়ে খেলতে হবে সৌম্য সরকারকে।

অর্থাৎ বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটসের মতো খুলনা টাইটান্সও তাদের চতুর্থ আসরের আইকন পরিবর্তন করেনি। খুলনা টাইটান্সের অধিনায়কত্বও করবেন মাহমুদুল্লাহ রিয়াদ। এবারের বিপিএলে ঢাকা এবং খুলনা ছাড়া সব দলেরই আইকন ক্রিকেটার এবং অধিনায়কত্বে পরিবর্তন আসছে।

এদিকে কোন খেলোয়াড় কত দামে দলের সঙ্গে চুক্তিবদ্ধ হবেন- তা এখনও জানা যায়নি। এবারের আসরে আইকন ক্রিকেটারদের কোনো ভিত্তি মূল্য না থাকায়- তাদেরকে দলে নেওয়ার বিষয়টি সমঝোতার উপর নির্ভর করছে।

বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ও বিসিবি পরিচালক আফজালুর রহমান সিনহা বলেন, আইকন ক্রিকেটাররা সব সময় স্বাধীন। তারা নিজেদের পছন্দ মতো দল বাছাই করতে পারবেন। এবার বেতন নির্ধারণের ক্ষেত্রেও আইকন প্লেয়ারদের স্বাধীনতা দেওয়া হয়েছে। দলের মালিকপক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে নিজেদের বেতন নির্ধারণ করবেন তারা।

প্রসঙ্গত, ঢাকার হয়ে বিপিএল চতুর্থ আসরের ট্রফি জেতেন সাকিব। বিপিএলের ৪ আসরে মোট ৯৭১ রান এবং ৬১ উইকেট নিয়েছেন তিনি। বিপিএলের ২ আসরে টুর্নামেন্ট সেরার পদক পেয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার।