4bmze5c580c215sz2y_800C450

দেশ প্রতিক্ষণ, ঢাকা : নৌবাহিনীর জন্য ইতালি থেকে ৭টি যুদ্ধ জাহাজ কিনছে কাতার। এ জন্য মোট ৫৯০ কোটি ডলার (৪৭ হাজার ৭১১ কোটি টাকা) খরচ হবে। কাতার ও ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে বলে আল জাজিরার এক প্রতিবেদনে প্রকাশিত হয়েছে।

গত জুন মাসের শুরুর দিকে জঙ্গি মদদের অভিযোগে কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে এই সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন। যদিও কাতার এই ধরনের অভিযোগ অস্বীকার করেছে। বর্তমানে দেশগুলোর সঙ্গে পারস্পরিক উত্তেজনাকর সম্পর্ক রয়েছে।

যুদ্ধ জাহাজ ক্রয়ের এই দ্বিপাক্ষিক চুক্তি দুই দেশের রাজনৈতিক বন্ধন ও অর্থনৈতিক বিনিয়োগকে বৃদ্ধি করবে বলে মন্তব্য করেছেন কাতারের পররাষ্ট্র মন্ত্রী শেখ মুহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি ।

ইতালির পররাষ্ট্রমন্ত্রী অ্যাঞ্জেলিনো আলফ্যানো কাতারের সাথে তার দেশের চমৎকার রাজনৈতিক এবং অর্থনৈতিক সম্পর্কের কথা বিস্তৃত করার পাশাপাশি সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইতে ইতালি সব সময় কাতারের পাশে থাকবে বলে জানান।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইনের সঙ্গে কাতারের বর্তমান বিরোধ নিয়ে তিনি বলেন, ইতালি সমস্ত পক্ষকে সঙ্কট শেষ করার জন্য বিজ্ঞতার সঙ্গে সংলাপে বসতে উত্সাহ দিচ্ছে।

গত জুন মাসের শুরুর দিকে জঙ্গি মদদের অভিযোগে কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে চারটি দেশ। যদিও কাতার এই ধরনের অভিযোগকে অস্বীকার করেছে।