globe-securitiesদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে কোম্পানির আর্থিক প্রতিবেদন, ব্যবস্থাপনা পর্ষদ ও বিগত কয়েক বছরের লভ্যাংশের ইতিহাস পর্যালোচনা করা উচিত বলে জানিয়েছেন গ্লোব সিকিউরিটির চেয়ারম্যান আজিজুর রহমান।

শনিবার প্রতিষ্ঠানটির এক্সটেনশন কার্যালয় পল্টনের সুরমা টাওয়ারে আয়োজিত বিনিয়োগ শিক্ষা কার্যক্রম অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সারাদেশে সাধারণ মানুষের মাঝে বিনিয়োগ শিক্ষা কর্মসূচির অংশ হিসেবে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আজিজুর রহমান বলেন, কোম্পানির আর্থিক প্রতিবেদন, ব্যবস্থাপনা পর্ষদ ও বিগত কয়েক বছরের লভ্যাংশের ইতিহাস পর্যালোচনা করে পুঁজিবাজারে বিনিয়োগ করলে ভালো মুনাফা পাওয়া সম্ভব। কিছুতেই গুজবের ভিত্তিতে বিনিয়োগ করা ঠিক নয়। তিনি বলেন, জাতীয় অর্থনীতিতে পুঁজিবাজার অনেক বড় ভূমিকা রাখতে পারে। এজন্য প্রয়োজন সঠিক জ্ঞান চর্চা।

অনুষ্ঠানে অংশ নেয়া শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, শুধু প্রতিষ্ঠানের শিক্ষাই যথার্থ নয়, আরও বেশি শিখতে হবে। এজন্য জ্ঞানের বিবিধ শাখায় বিচরণ করতে হবে। আগামী দিনে যারা দেশের অর্থনীতি তথা দেশকে নেতৃত্ব দেবে, তাদের সবার জন্য বিনিয়োগ শিক্ষা কার্যক্রম প্রয়োজন।

প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠান শেষে আজিজুর রহমান উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপে বলেন, ১০ টাকার একটি শেয়ার কিছুতেই ১১০ টাকা হওয়া উচিত নয়। এর পিছনে নিশ্চিত কেউ আছে। কারা শেয়ার নিয়ে খেলা করে, নিয়ন্ত্রক সংস্থার উচিত তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়া।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গ্রিন ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স বিভাগের অধ্যাপক ফায়জুর রহমান। আরও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির সিনিয়র ম্যানেজার বনি ইয়ামিন ও ম্যানেজার মো. ইব্রাহীম ইকবাল।

দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচিতে প্রশিক্ষণ দেন গবেষণা প্রতিষ্ঠান ফিন্টিল্যাক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শামনুন বিন জাফর। এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় ৯০ জন শিক্ষার্থী অংশ নেন।