bsec-dse lagoদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫ কোম্পানির শেয়ারকে ঘিরে সক্রিয় রয়েছে কারসাজিকারীরা। এর জের ধরে এ কোম্পানিগুলোর শেয়ারদর কোন কারণ ছাড়াই অস্বাভাবিকভাবে বাড়ছে। আর মূল্য সংবেদনশীল তথ্য নিয়ে গুজব ছড়ানোর মাধ্যমে এ কোম্পানিগুলোর শেয়ারদর বাড়ানো হচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এইদিকে অস্বাভাবিকহারে শেয়ার দর বাড়ার কারণে এই ৫ কোম্পানি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নজরে রয়েছে বলে কমিশনের একটি সূত্র জানিয়েছে।

কোম্পানিগুলোর শেয়ার দরে অস্বাভাবিক উল্লম্ফনের পেছনে কারসাজি বা বিধি বহির্ভুতভাবে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হয়েছে কিনা জানতে চেয়ে সম্প্রতি শোকজ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। কোম্পানিগুলো হলো- রুপালী ব্যাংক, সিটি ব্যাংক, নদার্ণ জুট ম্যানুফ্যাকচারিং, বিবিএস ক্যাবলস ও সমতা লেদার।

জানা যায়, গত কয়েক কার্যদিবসে ধরে এসব কোম্পানির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়তে  দেখা গেছে। আর তাই কোম্পানিগুলোর কাছে দর বাড়ার কারণ জানতে চায় ডিএসই। তারই প্রেক্ষিতে দর বাড়ার কোন মূল্যসংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছেন কোম্পানিগুলোর কর্তৃপক্ষ।

desh protiklhonরুপালী ব্যাংক: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্যানুযায়ী গত তিন মাসে রূপালী ব্যাংকের শেয়ারদর বেড়েছে সোয়া দুই গুণেরও বেশি। গত ২২ মে এ কোম্পানির শেয়ারদর ছিল ২৪.৮০ টাকা। সর্বশেষ কার্যদিবসে (১০ আগস্ট) শেয়ারটির দর দাঁড়িয়েছে ৫৮.৬০ টাকায়।

সর্বশেষ কার্যদিবসে শেয়ারটির দর বেড়েছে ৭.১৭ শতাংশ বা ৪.২০ টাকা এবং সর্বশেষ লেনদেন হয়েছে ৬২.৫০ টাকা দরে। এর দর বাড়ার কোন যুক্তিকতা নেই বলে মনে করেন বাজার বিশ্লেষকরা। এদিকে অস্বাভাবিক দর বাড়ার বিষয়টি নজর পড়েছে বিনিয়োগকারীসহ বাজার সংশ্লিষ্টদের।

সিটি ব্যাংক: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্যানুযায়ী গত তিন মাসে রূপালী ব্যাংকের শেয়ারদর বেড়েছে সোয়া দুই গুণেরও বেশি। গত ১৬ জুলাই  এ কোম্পানির শেয়ারদর ছিল ৩৬.৯০ টাকা। সর্বশেষ কার্যদিবসে শেয়ারটির দর দাঁড়িয়েছে ৪৪.২০ টাকায়।

নদার্ণ জুট ম্যানুফ্যাকচারিং: গত ১ আগস্ট থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়েই চলেছে। এ সময়ে শেয়ারের দর ছিল ৫০০.৩০ টাকা। যা ৭ আগস্ট বেড়ে লেনদেন হয় ৬১৫.১০ টাকায়। অর্থাৎ এ সময়ে শেয়ারটির দর বেড়েছে ১১৪.৮০ টাকা বা ২২.৯৪ শতাংশ।

বিবিএস ক্যাবলস: গত ১ আগস্ট থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়েই চলেছে। এ সময়ে শেয়ারের দর ছিল ৮২.১০ টাকা। যা ৭ আগস্ট বেড়ে লেনদেন হয় ১০০.৩০ টাকায়। অর্থাৎ এ সময়ে কোম্পানির শেয়ারটির দর বেড়েছে ১৮.২০ টাকা বা ২২.১৬ শতাংশ।

সমতা লেদার: গত ১৬ জুলাই থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়েই চলেছে। এ সময়ে শেয়ারের দর ছিল ৩২.৬০ টাকা। যা ৮ আগস্ট বেড়ে লেনদেন হয় ৪৬.৬০ টাকায়। অর্থাৎ এ সময়ে কোম্পানির শেয়ারটির দর বেড়েছে ১৪ টাকা।