নেগেটিভ ইক্যুইটির লেনদেনের সময় এক বছর বাড়ছে !

   August 14, 2017

Desh-Protikkhon4-1-3দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারের ঋণাত্মক মূলধনধারী (Negative Equity) বিনিয়োগ হিসাবে শেয়ার কেনা-বেচার সুযোগ আগামি ১৮ আগস্ট শেষ হচ্ছে। মার্জিন রুলসের সংশ্লিষ্ট ধারা শিথিল করে আবারও সময় বাড়ানোর জন্যে আবেদন করেছে ডিএসই, ডিবিএ ও বিএমবিএ।

তবে সে আবেদনের পরিপ্রেক্ষিতে নেগেটিভ ইক্যুইটির বিও অ্যাকাউন্টের ঋণ আগামী এক বছরের মধ্যে সমন্বয় করতে হবে। এ জন্য সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংকগুলোকে ঋণসহ পুঁজি হারানো অ্যাকাউন্টের বিষয়ে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা করতে হবে। বিপুল অঙ্কের এ মার্জিন ঋণের কারণে সংকটে থাকা এসব প্রতিষ্ঠানকে এ পরিকল্পনায় সমাধানের উপায় তুলে ধরতে হবে। আগামী এক সপ্তাহের মধ্যে তা নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিকে জানাতে হবে।

রোববার মার্চেন্ট ব্যাংকগুলোর সংগঠন বিএমবিএ ও ডিএসইর ব্রোকারদের সংগঠন ডিবিএ প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে এমন বার্তা দিয়েছে বিএসইসি। বৈঠকে আরও জানানো হয়, আগামী এক বছরের মধ্যে মার্জিন ঋণের কারণে আর্থিক সংকট মোকাবেলায় যেসব প্রতিষ্ঠান নিজেদের এ কর্মপরিকল্পনা বাস্তবায়নে ব্যর্থ হবে, প্রয়োজনে কমিশন সে প্রতিষ্ঠানকে অবসায়নের (বন্ধ করে দেওয়ার) নির্দেশ দেবে।

desh protiklhonসংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উভয় সংগঠনের প্রতিনিধি দলের সদস্যরা গতকাল প্রথমে কমিশনের চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের সঙ্গে সাক্ষাৎ করেন। পরে তারা কমিশনের নির্বাহী পরিচালক সাইফুর রহমানের সভাপতিত্বে পৃথক বৈঠক করেন। বিএমবিএর সভাপতি ছায়েদুর রহমান ও ডিবিএর সভাপতি আহমেদ রশীদ লালী প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

মার্জিন ঋণ হলো শেয়ার কেনার ক্ষেত্রে গ্রাহককে (বিনিয়োগকারী) ব্রোকারেজ হাউস বা মার্চেন্ট ব্যাংকের দেওয়া ঋণ। ২০১০ সালের ডিসেম্বরে শেয়ারবাজারে ধস নামার পর গত জুন পর্যন্ত পরিসংখ্যান অনুযায়ী, ৩১ মার্চেন্ট ব্যাংক ও ১০৯ ব্রোকারেজ হাউসের বিতরণ করা মার্জিন ঋণে মূলধনী লোকসানের পরিমাণ প্রায় সাত হাজার কোটি টাকা।

এসব বিও হিসাবে অন্তত ২৫ হাজার কোটি টাকা মূল্যের শেয়ার রয়েছে। সাত বছর ধরে আইনের সংশ্লিষ্ট ধারা স্থগিত করে এসব অ্যাকাউন্টে শেয়ার কেনাবেচার সুযোগ দেওয়া হলেও তা খুব বেশি কাজে আসেনি বলে কমিশন কর্মকর্তারা জানান। অন্যদিকে বাজার-সংশ্লিষ্টরা মনে করেন, বিপুল পরিমাণ ঋণ আটকে থাকায় বাজারে তারল্য সংকট রয়েছে।

বৈঠকের বিষয়ে সাইফুর রহমান বলেন, মার্জিন ঋণে মূলধনী লোকসান সংকট জটিল আকার ধারণ করেছে। এতে বাজারের শৃঙ্খলা নষ্ট হচ্ছে। কমিশন যত দ্রুত সম্ভব এর সমাধান চায়। সে বার্তাই সংশ্লিষ্টদের দেওয়া হয়েছে। তিনি বলেন, এ সমস্যা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকেই সমাধান করতে হবে। এ জন্য তাদের সুবিধা অনুযায়ী পরিকল্পনা করতে হবে। উদাহরণ হিসেবে তিনি বলেন, নতুন মূলধন জোগান বা ঋণ অবলোপন করেও তা হতে পারে। সব আইনি শর্ত মেনে আসতে পারলে বন্ড বিক্রি করেও মূলধন সংগ্রহের সুযোগ দিতে আপত্তি নেই কমিশনের বলে তিনি উল্লেখ করেন।

সাইফুর রহমান আরও জানান, মূলধনী লোকসানি হিসাবে লেনদেন করা এবং কিস্তিতে মূলধন সংরক্ষণের সুবিধা আরও কিছুটা সময় বাড়ানো হবে। এ সময় ছয় মাসও হতে পারে, আবার বছরও হতে পারে। তবে আগের মতো বারবার বাড়ানো হবে না। ১৮ আগস্ট মূলধনী লোকসানি বিও হিসাবে লেনদেন করার সুযোগ শেষ হচ্ছে। এর আগেই সিদ্ধান্ত জানানো হবে।

বৈঠকে আগামী বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত মূলধনী লোকসানি হিসাবে শেয়ার কেনাবেচার সুযোগ অব্যাহত রাখার অনুরোধ জানিয়ে ছায়েদুর রহমান বলেন, এক বছর আগে মার্জিন ঋণে মূলধনী লোকসান ছিল প্রায় ১৪ হাজার কোটি টাকা। এখন তা সাত হাজার কোটি। মূলধনী লোকসানি হিসাবে শেয়ার কেনাবেচার সুযোগ থাকাতেই এটি সম্ভব হয়েছে।

আহমেদ রশীদ লালী বলেন, যে সংকট সাত বছরে সমাধান হয়নি, তা ৭০ বছরেও হবে না। তবে সংকট সমাধানে আরও এক বছর সময় দেওয়ার পক্ষে তিনি।

ডিবিএর পরিচালক মোহাম্মদ আলীর আশঙ্কা, মূলধনী লোকসানি হিসাবে হঠাৎ করে লেনদেনের সুযোগ বন্ধ করে দিলে শেয়ারবাজারের সার্বিক লেনদেন অন্তত ২০ শতাংশ কমবে। মনোস্তাত্ত্বিক ভীতির কারণে তা নেতিবাচক প্রভাবও ফেলতে পারে।

করোনাভাইরাস শনাক্ত এবার বাঘের শরীরেও

Admin  April 6, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: মানুষের পর এবার বাঘের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানার একটি বাঘ এ ভাইরাসে আক্রান্ত...

করোনায় একদিনে সর্বোচ্চ শনাক্ত ২৯, আরও চার জনের মৃত্যু

Admin  April 6, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: করোনায় আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও চার জন মারা গেছেন। এ নিয়ে করোনায় আক্রান্ত হয়ে...

গ্রামীণফোনের শেয়ারে ১১ হাজার কোটি টাকা উধাও!

Admin  April 6, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: করোনাভাইরাস আতঙ্কের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত গ্রামীণফোনের শেয়ারের বিনিয়োগকারীরা সম্মিলিতভাবে হারিয়েছেন প্রায় ১১ হাজার কোটি টাকা। প্রতিষ্ঠানটির শেয়ারের দাম...

প্রণোদনা প্যাকেজে বিনিয়োগকারীদের অন্তর্ভুক্তির দাবি রকিবুর রহমানের

Admin  April 5, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: করোনাভাইরাসের আর্থিক ক্ষতি মোকাবিলায় প্রধানমন্ত্রীর ঘোষণা করা প্রণোদনা প্যাকেজে ক্ষুদ্র বিনিয়োগকারীদের অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন ঢাকা স্টক...

প্রধানমন্ত্রীর ঘোষিত প্যাকেজ হতে অর্থ সহায়তা চান সমবায়ীরা

Admin  April 5, 2020

মো: আবুল খায়ের: করোনা ভাইরাসের কারনে সৃষ্ট মহামারী দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্ব পরিমন্ডলের জন্য সবচাইতে কঠিন সংকট ।বিশ্বের বৃহৎ অর্থনৈতিক...

হে আল্লাহ! রমজানের আগেই বালা-মুসিবত দূর করে দিন

Admin  April 5, 2020

মাহমুদ আহমদ , ইসলামি গবেষক ও কলামিস্ট: মহান আল্লাহ তাআলার অপার কৃপায় আর মাত্র ক’দিন পরেই পবিত্র মাহে রমজানে আমরা...

ঢাকার বাইরে ১০ জেলায় করোনা আক্রান্ত ৩৪ জন

Admin  April 5, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: কোন জেলায় কতজন করোনা রোগী পাওয়া গেছে তার একটি তথ্য দিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।...

নারায়ণগঞ্জের মেয়র আইভীর মৃত্যুর গুজব ছড়িয়েছে কারা!

Admin  April 5, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর মৃত্যুর গুজব ছড়িয়েছে। রোববার (০৫ এপ্রিল) বিকেলে হঠাৎ করে...

ঢাকার ২৯ এলাকায় করোনায় আক্রান্ত ৫২ জন

Admin  April 5, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: ক্রমেই অবনতি হচ্ছে দেশের করোনা পরিস্থিতি। আজও নতুন করে ১৮ জনের করোনা সংক্রমণের কথা জানিয়েছে সরকারের রোগতত্ত্ব,...