bsec-dse lagoদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারের ঋণাত্মক মূলধনধারী (Negative Equity)  বিনিয়োগ হিসাবে শেয়ার কেনা-বেচার সময় বাড়ানো হয়েছে। আগামী ৩১ ডিসেম্বর, ২০১৮ পর্যন্ত এই হিসাবে লেনদেন করা যাবে। আগামী ১৮ আগস্ট এই হিসাবে লেনদেনের সুযোগ শেষ হওয়ার কথা ছিল। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সূত্রে জানা গেছে, দুই একদিনের মধ্যে এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করা হবে।

এর আগে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রতিনিধিরা মার্জিন রুলসের সংশ্লিষ্ট ধারা শিথিল করে ফের সময় বাড়ানোর আবেদন করে।

গত রোববার এ আবেদন নিয়ে বিএসইসির উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হয়। বৈঠকে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমানসহ উর্ধ্বতন কর্মকতারা, ডিবিএ সভাপতি আহমেদ রশীদ লালী ও বিএমবিএ সভাপতি মোঃ ছায়েদুর রহমানসহ ৩ সংগঠনের নের্তৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা যায়, ডিএসই, ডিবিএ ও বিএমবিএ সবাই মার্জিন রুলসের সংশ্লিষ্ট ধারা শিথিল করে আবারও ১ বছর বাড়তি সময়ের জন্য আবেদন করেছে। তাদের বৈঠকের আলোচনার বিষয়টি কমিশনকে অবহিত করার কথা জানিয়েছেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান।

বৈঠকের বিষয়ে ডিবিএ সভাপতি আহমেদ রশীদ লালী বলেছিলেন, ঋণাত্মক মূলধনধারী (Negative Equity) বিনিয়োগ হিসাবে শেয়ার কেনা-বেচার আরও ১ বছরের সুযোগ দেওয়ার জন্য আমরা আবেদন করেছি। পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থের কথা বিবেচনা করে আমরা এই আবেদন করা হয়।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সাইফুর রহমান গণমাধ্যমকে বলেন, পুঁজিবাজারের উন্নয়নে বদ্ধপরিকর বিএসইসি। বিএসইসির প্রত্যকটি সিদ্ধান্ত বিনিয়োগকারীদের স্বার্থের কথা বিবেচনা করে নিয়ে থাকে।

উল্লেখ, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) মার্জিন রুলস, ১৯৯৯ এর ৩(৫) ধারা অনুযায়ী কোনো বিনিয়োগকারীর ডেবিট ব্যালেন্স ১৫০ শতাংশের নিচে নেমে গেলে ওই হিসাবে শেয়ার কেনা-বেচা বন্ধ থাকার কথা। কিন্তু ২০১০ সালের ধস পরবর্তী বাজার পরিস্থিতি বিবেচনায় কয়েক দফা ধারাটির কার্যকারিতা স্থগিত করা হয়।

গত বছরের ৩১ ডিসেম্বর মেয়াদ শেষ হওয়ার পর ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) নতুন করে স্থগিতাদেশের জন্য বিএসইসির কাছে আবেদন করে। এর প্রেক্ষিতে চলতি বছরের ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত বিএসইসির কমিশন বৈঠকে ওই ধারাটির কার্যকারিতা ৬ মাস স্থগিত রাখার সিদ্ধান্ত হয়। সে মেয়াদ আগামী ১৮ আগস্ট শেষ হচ্ছে।

আইনের সংশ্লিষ্ট ধারাটির কার্যকারিতা স্থগিতের মেয়াদ বাড়ানো না হলে ১৯ আগস্ট থেকে ঋণাত্মক মূলধনধারী হিসাবে আর লেনদেন করা যেত না।

মার্জিন ঋণ (Margin Loan)  হচ্ছে বিশেষ ধরনের ঋণ সুবিধা। শেয়ার কেনার জন্য ব্রোকারহাউজ ও মার্চেন্ট ব্যাংক গ্রাহককে এই ঋণ দিয়ে থাকে। বিএসইসি প্রণীত মার্জিন রুলস, ১৯৯৯ এর আওতায় এই ঋণ কার্যক্রম পরিচালিত হয়। তবে যে সময়টি বিএসইসি বাড়িয়েছে তা শুধু ব্রোকার হাউজের জন্য প্রযোজ্য। অন্যদিকে মার্চেন্ট ব্যাংকের গ্রাহকরা সবসময় নেগেটিভ ইক্যুইটির হিসাবে লেনদেন করতে পারেন। সময় বৃদ্ধির সিদ্ধান্তের সাথে মার্চেন্ট ব্যাংকের কোনো সম্পর্ক নেই।

২০১০ সালের পর থেকে টানা দর পতনে অসংখ্য মার্জিন একাউন্টে বিনিয়োগকারীর মূলধন ঋণাত্মক হয়ে পড়ে। ওই সব একাউন্টে থাকা শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের ইউনিটের দাম এমন জায়গায় নেমে আসে যে, অনেক ক্ষেত্রে তা বিনিয়োগকারীর নিজস্ব মূলধনের পরিমাণ কমে যায়। আইন অনুসারে এমন একাউন্টে লেনদেন নিষিদ্ধ।

১৯৯৯ সালের মার্জিন রুলসের ৩(৫) ধারায় উল্লেখ করা হয়, কোনো বিনিয়োগকারীর ডেবিট ব্যালেন্স ১৫০ শতাংশের নিচে নেমে গেলে ঋণদাতা প্রতিষ্ঠান তার কাছে নতুন করে মার্জিন চাইবে। এই মার্জিনের পরিমাণ এমন হবে যাতে তার ডেবিট ব্যালেন্স ১৫০ শতাংশের উপরে থাকে। নোটিশ দেওয়ার তিন কার্যদিবসের মধ্যে পর্যাপ্ত মার্জিন জমা দেওয়া না হলে সংশ্লিষ্ট গ্রাহককে নতুন কোনো লেনদেনের অনুমতি দিতে পারবে না ঋণদাতা প্রতিষ্ঠান।