CSE-Final-Logoদেশ প্রতিক্ষণ, ঢাকা: চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ২৫ শতাংশ শেয়ার বিক্রি করা হবে। আগামী ডিসেম্বরের মধ্যেই বিক্রির কাজ শেষ করার উদ্দেশ্যে প্রতিষ্ঠানটি কাজ করছে। বিষয়টি নিয়ে অর্থমন্ত্রীর সঙ্গে বশে কয়েকদফা বৈঠক হয়েছে।

সর্বশেষ বৃহস্পতিবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠক শেষে সিএসইর চেয়ারম্যান এ কে আবদুল মোমেন  এ কথা দেশ প্রতিক্ষণকে নিশ্চিত করেন।

সিএসইর চেয়ারম্যান জানান, সিএসইর পরিশোধিত মূলধন বর্তমানে ৮ কোটি মার্কিন ডলার, প্রতি ডলার ৮১ টাকা হিসাবে যা ৬৪৮ কোটি টাকা। এর মধ্যে ২ কোটি ডলার বা ১৬২ কোটি টাকা পর্যন্ত বিক্রির চেষ্টা চলছে। শেয়ারহোল্ডার পেতে চীন, দুবাই, হংকং ও সিঙ্গাপুরের বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চলছে।

জানা গেছে, বাজারে গতি আনতে সিএসই কৌশলগত অংশীদার নিতে মূলত শেয়ার বিক্রি করবে। ২৫ শতাংশ শেয়ার পর্যন্ত বিক্রি করা গেলে প্রিমিয়ামসহ ২ কোটি ডলারের চেয়েও বেশি অর্থ পাবে সিএসই। এ অর্থ দিয়ে বাজারের গতি ও স্থিতিশীলতা আনতে কাজ করবে সিএসই।

তবে, অপর একটি সূত্র বলছে ভিন্ন কথা। তাদের মতে, সিএসই পরিচালনায় আর্থিক সংকটে পড়েছে। স্টক এক্সচেঞ্জে লেনদেন কমে যাওয়ায় প্রতিষ্ঠানটি কার্যত আয় করতে পারছে না। শেয়ার বিক্রি করা অর্থ দিয়ে প্রতিষ্ঠানটি সচল রাখার চেষ্টা করা হবে। অর্থমন্ত্রীর সঙ্গে এসব বিষয় নিয়েই আলোচনা হয়েছে বলে জানান সিএসইর চেয়ারম্যান এ কে আবদুল মোমেন।