eblদেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে ইবিএল সিকিউরিটিজ লিমিটেডের ধানমন্ডি শাখায় উদ্যোগে এক সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করে। আজ পুঁজিবাজারে বিনিয়োগ বিষয়ে সাধারণ বিনিয়োগকারীদের জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে এক সচেতনতামূলক কর্মশালা করেছে।

ইবিএল সিকিউরিটিজের প্রধান পরিচালন কর্মকর্তা হুমায়ুন কবির প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। শাখা ব্যবস্থাপক গাজী মুহিবুল আলমের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে ছিলেন হেড অব বিজনেস আহসান হাবিব দুলাল।

অনুষ্ঠানে বিনিয়োগকারীদের পুঁজিবাজার সম্পর্কে সচেতন করার লক্ষ্যে বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ ও ঝুঁকির ক্ষেত্র সনাক্তকরণের নানা দিক নিয়ে আলোচনা করেন বক্তারা।

হুমায়ুন কবির বলেন, গুজবে কান দিয়ে পুঁজিবাজারে বিনিয়োগ করা ঠিক নয়। কারণ গুজবে বিনিয়োগ করলে ওই গুজব সত্য না হলে বিনিয়োগকারীদের অপূরণীয় ক্ষতির সম্মুখীন হতে হয়। তাই গুজবে কান না দিয়ে বিনিয়োগকারীকে কোম্পানির সার্বিক অবস্থা এবং বাজার পরিস্থিতি সম্পর্কে ধারণা নিতে হবে। বাজারের বিভিন্ন কোম্পানির সামর্থ্য, ঝুঁকি ও পরিস্থিতি সম্পর্কে বিশ্লেষণ করে বিনিয়োগ করলে এখান থেকে ভালো মুনাফা সম্ভব।

হুমায়ুন কবির বলেন, বুঝে শুনে বিনিয়োগ করলে এ বাজারে রিটার্নের হার ব্যাংকের মেয়াদী সঞ্চয়ের চেয়ে অনেক বেশি। তবে এখানে মুনাফার সম্ভাবনার পাশাপাশি লোকসানের ঝুঁকিও আছে। সেটিও আমাদের মাথায় রাখতে হবে। এ জন্য বিনিয়োগের পূর্বে জানার বিকল্প নেই।