DSE_lg20160127095835দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারের খাদ্য ও আনুষাঙ্গিক খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগে ভাটা পড়েছে। মাত্র এক মাসের ব্যবধানে এই খাতে তালিকাভুক্ত অধিকাংশ কোম্পানিতেই প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে। অধিকাংশ কোম্পানির আর্থিক অবস্থা সন্তোষজনক না হওয়ায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা এ খাত থেকে ক্রমেই আগ্রহ হারাচ্ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্যানুযায়ী, খাদ্য ও আনুষাঙ্গিক খাতে মোট কোম্পানি রয়েছে ১৮টি। এর মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ রয়েছে ১৬টি কোম্পানির শেয়ারে। আর শেয়ার ধারণ সংক্রান্ত সর্বশেষ হালনাগাদ প্রতিবেদনে, চলতি বছরের জুনের তুলনায় জুলাইতে ৯টি কোম্পানির শেয়ারেই প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে। বেড়েছে মাত্র ২টি কোম্পানিতে। অন্যদিকে ৫ কোম্পানিতে অপরিবর্তীত রয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিনিয়োগ।

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোনো কোম্পানির শেয়ারে সাধারণত পাঁচ শ্রেনির বিনিয়োগকারীরা বিনিয়োগ করেন। কোম্পানির উদ্যোক্তা/পরিচালক ছাড়াও সরকার, প্রাতিষ্ঠানিক, বিদেশি এবং সাধারণ বিনিয়োগকারীরা বিনিয়োগ করেন। স্টক ডিলার, স্টক ব্রোকার, মার্চেন্ট ব্যাংক, মিউচ্যুয়াল ফান্ড ইত্যাদিই মূলত প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী।

তথ্য মতে, মাত্র একমাসের ব্যবধানে সব চেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্স লিমিটেডে। চলতি বছরের ৩০ জুন পর্যন্ত এই কোম্পানির ৩৬.৪১ শতাংশ শেয়ারে বিনিয়োগ করেছিলেন প্রাতিষ্ঠানিকরা। তবে ৩১ জুলাই তারে বিনিয়োগ করা শেয়ার নেমেছে ১৫.৬০ শতাংশে। আলোচ্য সময়ে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীরা এই কোম্পানির ২০.৮১ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে বিক্রি করে দিয়েছেন।

এর পরের অবস্থানে রয়েছে ফু-ওয়াং ফুডস লিমিটেড। ৩১ জুলাই পর্যন্ত এই কোম্পানির ৬.০১ শতাংশ শেয়ারে বিনিয়োগ করেছেন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। এর আগের মাসে এই কোম্পানির ১৯.১০ শতাংশ শেয়ারে বিনিয়োগ ছিলো তাদের। মাত্র একমাসের ব্যবধানে কোম্পানিটির ১৩.০৯ শতাংশ শেয়ারে বিনিয়োগ কমিয়েছেন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। এই সময়ে তাদের বিক্রি করা শেয়ার ধারণ করেছেন সাধারণ বিনিয়োগকারীরা।

এদিকে জুনের তুলনায় জুলাইতে এপেক্স ফুডস লিমিটেডের শেয়ারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১.৩৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯.৮৩ শতাংশে। বঙ্গজ লিমিটেডে ০.২৪ শতাংশ কমে ৮.০২ শতাংশে, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডে ০.১২ শতাংশ কমে ১০.৪১ শতাংশে,

এমারেল্ড অয়েল লিমিটেডে ১.৫৮ শতাংশ কমে ৭.৭০ শতাংশে, জেমিনি সী ফুড লিমিটেডে ১.৪৬ শতাংশ কমে ৩.৭১ শতাংশে, গোল্ডেন হার্ভেস্টে ২.৭৪ শতাংশ কমে ৩৯.৭০ শতাংশে, শ্যামপুর সুগার মিলসে ১.১৮ শতাংশ কমে ৭.২১ শতাংশে দাঁড়িয়েছে।

অন্যদিকে জুনের তুলনায় জুলাইতে বিচ হ্যাচারি লিমিটেড এবং ওলেম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে।
এছাড়া ফাইন ফুডস লিমিটেড, এএমসিএল (প্রাণ), রহিমা ফুড করপোরেশন, ন্যাশনাল টি কোম্পানি এবং ঝিলবাংলা সুগার মিলসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তীত রয়েছে। তথ্য মতে, মেঘনা কনডেন্সড মিলক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ লিমিটেডে কোনো প্রাতিষ্ঠানিক বিনিয়োগ নেই।