CSE-Final-Logoদেশ প্রতিক্ষণ, ঢাকা: আবুধাবি সিকিউরিটিজ এক্সচেঞ্জ (এডিএক্স), গ্লোবাল ইনভেস্টমেন্টস ব্যাংক (জিআইবি) এবং দুবাই ফিনান্সিয়াল মার্কেট (ডিএফএম)-এই তিন প্রতিষ্ঠানকে কৗশলগত বিনিয়োগকারী হিসেবে পেতে চায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। সম্প্রতি সিএসই’র সংযুক্ত আরব আমিরাত সফরে এই তিন প্রতিষ্ঠানের সঙ্গে দ্বিপাক্ষিক সহযোগীতা এবং বাংলাদেশের পুঁজিবাজারে দুবাই বিনিয়োগকারীদের অংশগ্রহণ তথা চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের কৌশলগত বিনিয়োগকারী হিসেবে বিনিয়োগের ব্যাপারে আলোচনা হয়েছে।

জানা গেছে, সিএসই’র একটি প্রতিনিধি দল আগস্টের দ্বিতীয় সপ্তাহে সংযুক্ত আরব আমিরাত সফর করেন। উক্ত প্রতিনিধি দলে ছিলেন এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক এম. সাইফুর রহমান মজুমদার এফসিএ, এফসিএমএ ও ডিজিএম এবং হেড অব আইটি সার্ভিসেস হাসনাইন বারী।

আলোচ্য সফরে আবুধাবি সিকিউরিটিজ এক্সচেঞ্জ (এডিএক্স), গ্লোবাল ইনভেস্টমেন্টস ব্যাংক এবং দুবাই ফিনান্সিয়াল মার্কেট (ডিএফএম) -এর সঙ্গে দ্বিপাক্ষিক সহযোগীতা এবং বাংলাদেশের পুঁজিবাজার তথা চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-এ কৌশলগত বিনিয়োগকারী হিসেবে বিনিয়োগের ব্যাপারে আলোচনা হয়।

আবুধাবি সিকিউরিটিজ এক্সচেঞ্জের (এডিএক্স) চিফ এক্সিকিউটিভ রশিদ আব্দুল করিম আল বøুসি, অ্যাসিসটেন্ট চীফ এক্সিকিউটিভ ফর সাপোর্ট সর্ভিসেস আব্দুল আজিজ আব্দুল রহমান আলনিয়ামি, হেড অব ইনফরমেশন টেকনোলজি সার্ভিসেস সাইফ মোহাম্মেদ আল কাব্বি এবং ম্যানেজার অব কর্পোরেট কমিউনেকশন অ্যান্ড ডিজিটাল মার্কেটিং আব্দুল রহমান সালেহ আল খাতেবের সঙ্গে সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক এম. সাইফুর রহমান মজুমদার এফসিএ, এফসিএমএ ও ডিজিএম হেড অব আইটিসাভির্সেস হাসনাইন বারী বৈঠকে মিলিত হন।

এই সভায় বাংলাদেশ ও দুবাই পুঁজিবাজার এবং সিএসই ও এডিএক্স-এর বর্তমান অবস্থান ও কর্মকান্ড আলোচিত হয়। এডিএক্স চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ -এ কৌশলগত বিনিয়োগের প্রস্তাব মূল্যায়নের আশ্বাস দেন এবং একই সঙ্গে টেকনোলজি, মার্কেট উন্নয়ন, ফিউচার প্রোডাক্টস্, মার্কেট মেকিং, সেন্ট্রাল ক্লিয়ারিং কর্পোরেশন (সিসিপি) এবং পুঁজিবাজারের অন্যান্য কর্মকান্ডে যৌথভাবে কাজ করার ব্যাপারে আলোচনা হয়।

সিএসই’র প্রতিনিধি দল দুবাই ফিনান্সিয়াল মার্কেট (ডিএফএম) এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এবং চীফ অপারেশনস অফিসার আব্দুল রহমান আল সারকাল, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আহমেদ মোহাম্মেদ আল জাজিরি, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আলি আল হাশিমিসি এসইর প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে মিলিত হন। ডিএফএম চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে কৌশলগত বিনিয়োগের প্রস্তাব বিবেচনার আশ্বাস দেন এবং একই সঙ্গে টেকনোলজি, মার্কেট উন্নয়ন, ফিউচার প্রোডাক্টস্, মার্কেট মেকিং, সেন্ট্রাল ক্লিয়ারিং কর্পোরেশন (সিসিপি) এবং পুঁজিবাজারের অন্যান্য কর্মকান্ডে যৌথভাবে কাজ করার ব্যাপারে আলোচনা হয়।

একই সফরে, গ্লোবাল ইনভেস্টমেন্টস ব্যাংকে (জিআইবি) চীফ এক্সিকিউটিভ অফিসার রেজা দারি, চীফ ফিনান্সিয়াল অফিসার এহসান এস. আসাদ, ভাইস প্রেসিডেন্ট সেলস অ্যান্ড ইনভেস্টর রিলেশন আদেলা মোকরা, বিজনেস ডেভেলোপমেন্ট ডিরেক্টর দানিশ রিজভি এর সংঙ্গে বৈঠকে মিলিত হন। বৈঠকে সিএসইতে কৌশলগত বিনিয়োগের বিভিন্ন দিক এবং সুযোগ সুবিধা নিয়ে আলোচনা হয়। এছাড়াও সিএসই প্রতিনিধি দল সংযুক্ত আরব আমিরাত -এ বøুমবার্গ অফিসিয়ালদের সঙ্গেও এক সভায় মিলিত হন এবং প্রকৃত সময়ে সিএসই মার্কেট ডাটা বøুমবার্গ সিস্টেমে নেওয়ার ব্যাপারে আলোচনা করা হয়।