monno+ceramicদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত সিরামিকস খাতের কোম্পানি মুন্নু সিরামিকসের সপ্তাহজুড়ে টানা দরবাড়ার শীর্ষে। সপ্তাহজুড়ে আলোচ্য সময়ে কোম্পানির । এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৪১ দশমিক ৮৮ শতাংশ। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

এদিকে মুন্নু সিরামিক কোম্পানির নামে একটি চক্র মিথ্যা তথ্য ছড়িয়ে ঐ সিন্ডিকেট চক্রটি শেয়ারটির দর বাড়াচ্ছে। জানা গেছে, চক্রটি মুন্নু গ্রুপের মালিক হারুনুর রশিদ খানের মৃত্যুর পর কোম্পানিটি নিয়ে বাজারে গুজব রটায় এর মালিকানায় আসছে মুন্নুর জামাই। মুন্নুর জামাই বাজার থেকে শেয়ার ক্রয় করে এর মালিকানায় আসবে।

বিষয়টি জানতে কোম্পানির সঙ্গে যোগাযোগ করলে নাম প্রকাশে অনিচ্ছুক এক জিএম বলেন, এরকম কোন কিছু হওয়ার সুযোগ নেই। মুন্নু সাহেব মারা যাওয়ার আগে তার সম্পদ ট্রাস্টের নামে দিয়ে গেছেন। সম্পত্তি দখল করতে তার আত্বীয় স্বজন, জামাইরা বসে আছেন। ট্রাস্টি সম্পদ হওয়ায় এর সুযোগ নেই। শেয়ারবাজারে একটি চক্র এরকম গুজব ছড়িয়ে ফায়দা লুটার চেষ্টা করছে বলে তিনি জানান।

সপ্তাহজুড়ে ডিএসই মতিঝিল ভবনে একাধিক সিকিউরিটিজ হাউস ঘুরে বিনিয়োগকারীদের বলতে শোনা যায়, মুন্নু সিরামিকসের শেয়ারের দর বাড়ার গুঞ্জন। তবে কি কারনে বাড়বে তারা বলতে পারছেন না।

তারাও গুজবে কান দিয়ে শেয়ার কিনছেন। তবে কোম্পানিটির শেয়ারের দরবৃদ্ধির গতিবিধি নিয়ে সন্দেহ পোশন করছেন বিনিয়োগকারীরা। কেউ বলতে পারছেন না যে এই শেয়ারের দরবৃদ্ধির পেছনে কোনো মুল্য সংবেদনশীল তথ্য রয়েছে কিনা।

আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন গড়ে ৫ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে এই কোম্পানির ২৭ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ইনটেক লিমিটেড। এ কোম্পানির শেয়ার দর বেড়েছে ৩১ দশমিক ৬৪ শতাংশ। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন গড়ে ৭ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার।

তালিকার তৃতীয় স্থানে থাকা নর্দান জুটের শেয়ার দর বেড়েছে ১৩ দশমিক ৬৪ শতাংশ। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন গড়ে ৪ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে ২৪ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে- ইউনাইটেড ফাইন্যান্সে ১৩ দশমিক ১৮ শতাংশ, শমরিতা হসপিটালে ১২ দশমিক ৩৫ শতাংশ, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমসে ১০ দশমিক ৭৭ শতাংশ, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলসে ১০.০৮ শতাংশ, মুন্নু জুটে ৯ দশমিক ৫০ শতাংশ, ফাইন ফুডে ৮ দশমিক ৮৭ শতাংশ এবং আল আরাফাহ ইসলামী ব্যাংকে ৮ দশমিক ৬৩ শতাংশ দর বেড়েছে।