bsec-lagoদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানি বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সেচেঞ্জ কমিশনের (বিএসইসি) নজরদারিতে রয়েছে।এছাড়া এসব কোম্পানিরি শেয়ারকে ঘিরে সক্রিয় রয়েছে কারসাজিকারীরা।  এর জের ধরে এ কোম্পানিগুলোর শেয়ারদর কোন কারণ ছাড়াই অস্বাভাবিকভাবে বাড়ছে।

আর মূল্য সংবেদনশীল তথ্য নিয়ে গুজব ছড়ানোর মাধ্যমে এ কোম্পানিগুলোর শেয়ারদর বাড়ানো হচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। কোম্পানিগুলো হলো: মুন্নু সিরামিকস, দুলামিয়া কটন,  রুপালী ব্যাংক, নর্দান জুট, সমতা লেদার।

সাম্প্রতিক সময়ে এসব কোম্পানির শেয়ার দর অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় এর কারণ খতিয়ে দেখবে নিয়ন্ত্রক সংস্থা। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে শেয়ার দরে অস্বাভাবিক লেনদেনের পেছনে কারসাজি বা বিধি বহির্ভূতভাবে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হয়েছে কিনা জানতে চেয়ে কোম্পানিগুলোকে গত সপ্তাহে শোকজ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কিন্তু কোম্পানিগুলোর পক্ষ থেকে দর বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষরা।

কোম্পানিগুলোর বিষয়ে বিএসইসির সার্ভিলেন্স বিভাগের এক ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, যেহেতু কোম্পানিগুলোর পক্ষ থেকে কোন মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হয়নি তাই এইখানে অন্য কোনো পক্ষ থেকে কারসাজি হয়েছে কিনা আমরা খতিয়ে দেখবো। কারসাজির ঘটনা ঘটে থাকলে জড়িতদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

এই কোম্পানিগুলোর মধ্যে মুন্নু সিরামিকস গত সপ্তাহের শেষ কার্য়দিবসে ৬৬.৪০ টাকায় শেয়ারটি বিক্রেতাশুণ্য হয়ে পড়ে। মাত্র ৬ কার্যদিবসের মাথায় কোম্পানিটির শেয়ার দর ৪২.৬০ টাকা থেকে বেড়ে ৬৪.৪০ টাকায় উঠে যায়। অর্থাৎ ছয় কার্যদিবসের মধ্যে শেয়ারটির দর বেড়েছে ৫৫.৮৬ শতাংশ।

দুলামিয়া কটনের গত ২৭ জুলাই ছিল ১০.৬০ টাকা, যা গত ২৪ আগষ্ঠ দিনেশেষে বিক্রেতা শুণ্য হয়ে যায়, কোম্পানিটির শেয়ার ৯ দশমিক ৮৫ শতাংশ বেড়ে বিক্রেতা শুন্য হয়। গত এক মাসে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩৮ শতাংশ।

রুপালী ব্যাংক: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্যানুযায়ী গত তিন মাসে রূপালী ব্যাংকের শেয়ারদর বেড়েছে দুই গুণেরও বেশি। গত ২২ মে এ কোম্পানির শেয়ারদর ছিল ২৪.৮০ টাকা। সর্বশেষ কার্যদিবসে (২৪ আগস্ট) শেয়ারটির দর দাঁড়িয়েছে ৫৮.৬০ টাকায়। এর দর বাড়ার কোন যুক্তিকতা নেই বলে মনে করেন বাজার বিশ্লেষকরা। এদিকে অস্বাভাবিক দর বাড়ার বিষয়টি নজর পড়েছে বিনিয়োগকারীসহ বাজার সংশ্লিষ্টদের।

নদার্ণ জুট ম্যানুফ্যাকচারিং: গত ১ আগস্ট থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়েই চলেছে। এ সময়ে শেয়ারের দর ছিল ৫০০.৩০ টাকা। যা ২৪ আগস্ট বেড়ে লেনদেন হয় ৬৬৪.৭০ টাকায়। অর্থাৎ এ সময়ে শেয়ারটির দর বেড়েছে প্রায় ১৩০ শতাংশ।

সমতা লেদার: গত ১৬ জুলাই থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়েই চলেছে। এ সময়ে শেয়ারের দর ছিল ৩২.৬০ টাকা। যা ২৪ আগস্ট বেড়ে লেনদেন হয় ৫৮.৪০ টাকায়। অর্থাৎ এ সময়ে কোম্পানির শেয়ারটির দর বেড়েছে ২৫.৮০ টাকা।