share sofolataবর্তমান বাজার পরিস্থিতিতে বিনিয়োগকারীদের বুঝে শুনে বিনিয়োগ করা উচিত। কারো কথায় প্ররোচিত হয়ে বিনিয়োগ না করার আহবান জানাই। কারন পুঁজিবাজার এত ভাল কিন্তু ভাল না। আমাদের সকলের কিন্তু ২০১০ সালের কথা ভাবা উচিত। এই পুঁজিবাজারের জন্য আমার অনেক ভাইর জীবন দিতে হয়েছিল। সুতারাং আর যেন কারো জীবন দিতে না হয় বিনিয়োগকারীদের সেদিকে খেয়াল রেখে ব্যবসা করা উচিত।

কারন আমাদের দেশের পুঁজিবাজার গুজব নির্ভর। বাজারে যখন তেজি ভাব থাকে, তখন গুজবও বেশি থাকে। কারণ বিনিয়োগকারীরা এ সময় সক্রিয় থাকায় গুজবও রটে বেশি। আর মন্দা বাজারে বিনিয়োগকারীদের উপস্থিতি কম থাকায় গুজবও থাকে না।

বর্তমানে অধিকাংশ বিনিয়োগকারী ব্যবসা করতে পারছে না। ব্যাংকের টানা দরবৃদ্ধিতে নিয়ন্ত্রক সংস্থা সহ পুঁজিবাজারর নীতি নির্ধারকরা দু:চিন্তায় পড়েছেন। এখন প্রশ্ন হলো এ ভাল তো ভাল না। কারন ৮০ বিনিয়োগ কারী বর্তমানে ব্যবসা করতে পারছে না। গত মঙ্গলবার আমার এক বন্ধু বিডি সানলাইফ সিকিউরিটিজ থেকে বলে ভাই ব্যবসায় লোকসানে আছি, ব্যাংকের টানা দরবৃদ্ধিতে পুঁজি শেষ হতে চলছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ব্যবসা করেই চলছে!

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বলতে বাজারে যত গুলো মিউচুয়াল ফান্ড আছে তাদেরকেই বুঝানো হয়েছে । প্রতিটি মিউচুয়াল ফান্ড যার যার ব্যাংক আছে সেগুলো টানা নিয়ে ব্যস্ত আছে। এখন ব্যাংক না টেনেও উপায় নাই। কারন সকল বিনিয়োগ কারী এখন সচেতন হয়েছে ৭০ শতাংশ সাধারণ বিনিয়োগ কারী ব্যাংক ক্রয় থেকে বিরত আছেন। তাদের টার্গেট যত দিন পর্যন্ত বিনিয়োগকারীরা ব্যাংক না কিনে ততদিন টানা দাম বাড়িয়ে যাবে। এক্ষন প্রশ্ন হলো ব্যাংকের টানা দর বাড়লে সূচক কিন্তু বেড়ে যাচ্ছে। এটা কিন্তু বাজারের জন্য ভাল লক্ষণ নয়।

২০১০ সালের পর বিনিয়োগকারীরা যখন রাস্তায় নেমে বিক্ষোভ করছিল। তখন এই প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা কোথায় ছিলেন। আর আজ বাজার এক ভাল হলো কি ভাবে। আমরা তো এত স্বল্প সময় বাজার ভাল চাই নাই। বাজার চলবে তার নিজস্ব গতিতে।

কিন্তু বাজার তার নিজস্ব গতিতে চলছে না। এটা বাজারের জন্য শুভ লক্ষণ নয়। নিয়ন্ত্রক সংস্থার নিকট জোর অনুরোধ পুঁজিবাজারকে দ্রুত মনিটরিং বাড়ান তা না হলে বাজার ফের ঝুঁকির দিকে যাচ্ছে। শ্রদ্ধেয় নিয়ন্ত্রক সংস্থার এত দায়ভার নিতে হবে। এখনো সাধু সাবধান। বাজারকে নিজস্ব গতিতে চলতে দিন। তাছাড়া টানা ব্যাংকের দর বাড়া ইতিহাসে নজির নেই। তবে ব্যাংকের শেয়ারের দাম বাড়া উচিত তবে টানা বাড়া কিন্তু ভাল লক্ষণ নয়।

 আহসান আমীন

এম সিকিউরিটিজ লিমিটেড