Nahee-1দেশ প্রতিক্ষণ, ঢাকা: প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা প্রকৌশল খাতের কোম্পানি নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেলকে শেয়ারবাজারে তালিকাভুক্তির অনুমোদন দিয়েছে দেশের পুঁজিবাজার প্রধান ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ। গত বৃহষ্পতিবার অনুষ্ঠিত ডিএসই’র পর্ষদ সভায় কোম্পানিটিকে তালিকাভুক্তির অনুমোদন দেওয়া হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সিডিবিএলের মাধ্যমে বিনিয়োগকারীদের নিজ নিজ বিও হিসাবে জমা হয়েছে নাহি অ্যালুমিনিয়ামের আইপিও লটারিতে বরাদ্দ পাওয়া শেয়ার। গত ২৩ অক্টোবর সকাল ১০ টায় আইডিইবি ভবন,কাকরাইল,ঢাকায় এ কোম্পানির আইপিও লটারি অনুষ্ঠিত হয়।

জানা যায়, কোম্পানিটি বাজারে ১ কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার (প্রতিটি শেয়ার ১০ টাকা করে) ছেড়ে ১৫ কোটি টাকা সংগ্রহ করবে। আর এ টাকা ব্যবসা সম্প্রসারণ, নতুন ম্যাশিনারিজ আমদানি, বিল্ডিং নির্মাণ, ঋণ পরিশোধ এবং আইপিও খাতে ব্যয় করা হবে।

এর আগে গত ২৭ জুলাই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৬০৮তম কমিশন সভায় এ কোম্পানির আইপিও অনুমোদন হয়। কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে ব্যাঙ্কো ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

জানা যায়, জুলাই, ২০১৬ থেকে মার্চ, ২০১৭ পর্যন্ত নয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৪.৬২ টাকা। যা ৩০ জুন, ২০১৬ শেষে ছিল ১২.৭৮ টাকা।

আলোচিত সময়ে কোম্পানিটির টার্নওভার হয়েছে ৩৯ কোটি ৮৮ লাখ টাকা। কর পরিশোধের পর প্রকৃত মুনাফা হয়েছে ৬ কোটি টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) ১.৮৪ টাকা। ইপিএস এর আগের বছর একই সময়ে ছিল ১.৬৪ টাকা। এদিকে জানুয়ারি থেকে মার্চ ২০১৭ পর্যন্ত তিন মাসে ইপিএস হয়েছে ০.৬৫ টাকা যা এর আগে ছিল ০.৪৪ টাকা। ৩০ জুন, ২০১৬ সমাপ্ত হিসাববছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৩৩ টাকা।

৯ মাসে শেয়ার প্রতি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) ১.৮০ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ৭.২০ টাকা। কোম্পানিটির বর্তমান পরিশোধিত মূলধন ৩৩ কোটি টাকা যা ৩ কোটি ৩০ লাখ শেয়ারে বিভক্ত।