bata-shuদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি  বাটা সু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেডকে ১ লাখ টাকা টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। ছেঁড়া জুতা ফেরত না নেয়ার একই অভিযোগ বার বার আসায় কোম্পানিকে এ জরিমানা করা জয়। গ্রাহকের অভিযোগ প্রমাণিত হওয়ায় এ জরিমানা করা হয় বলে বিষয়টি জানিয়েছেন অধিদফতরের উপ-পরিচালক শাহীন আরা মমতাজ।

তিনি বলেন, প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ভোক্তাদের একই অভিযোগ বার বার আসায় ও তা প্রমাণ হওয়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুসারে তাদেরকে দ্বিগুণ (১ লাখ টাকা) জরিমানা করা হয়েছে।

জানা গেছে, একজন ক্রেতা জুতা কেনার পর ৩০ দিনের মধ্যে ছিঁড়ে গেলে ফেরত দেয়ার প্রতিশ্রুতি ছিল। কিন্তু বাটা সু কোম্পানি বরাবরই তাদের এ প্রতিশ্রুতি ভঙ্গ করছে। ভোক্তাদের অভিযোগের প্রেক্ষিতে বিষয়টি শুনানিতে প্রমাণ হওয়ায় এবার তাদের বিরুদ্ধে এ জারিমানা করা হয়। আগামী ৬ ডিসেম্বরের মধ্যে জরিমানার এ অর্থ কোম্পানিকে পরিষদ করতে হবে।

এর আগে গত ৮ আগস্ট একই অভিযোগে বাটাকে জরিমানা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। অভিযোগ বর্ণনায় দেখা যায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের চিকিৎসক ডা. এনামুল হক গত ২০ জুন বসুন্ধরা সিটির বাটা মেগা সিটি স্টোর থেকে ৩৪৯০ টাকা দিয়ে এক জোড়া জুতা কেনেন।

একদিন পর অর্থাৎ ২১ জুন তা ছিঁড়ে যায়। পরে তিনি জুতাটি পরিবর্তন করার জন্য নিয়ে যান। কিন্তু বিক্রেতারা তাতে সম্মত হননি। যদিও ক্যাশ মেমোতে লেখা ছিল ৩০ দিনের মধ্যে পণ্যের কোনো সমস্যা হলে পরিবর্তন বা মেরামত করে দেয়া হবে। পরে তিনি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে অভিযোগ করেন। বিষয়টি প্রমাণ হওয়ায় বাটাকে জরিমানা করা হয়েছে।

এ বিষয়ে শাহীন আরা মমতাজ বলেন, ক্রেতার অভিযোগ প্রমাণিত হওয়ায় বাটা কোম্পানির এ শো-রুমকে গত ৩১ জুলাই জরিমানা করা হয়। জরিমানার অর্থ ৭ আগস্ট পরিশোধ করে প্রতিষ্ঠানটি। জরিমানার ১৫ হাজার টাকার ২৫ শতাংশ অর্থাৎ ৩ হাজার ৭৫০ টাকা পুরস্কার হিসেবে অভিযোগকারীকে দেয়া হয়