আর্থিক খাতদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের ২৩টি কোম্পানিরি মধ্যে ১৩টি কোম্পানির শেয়ারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে। অন্যদিকে, ৯ কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশিত গত অক্টোবর মাসে লিজিং কোম্পপানিগুলোর শেয়ার বিনিয়োগের তথ্য পর্যালোচনায় এমন তথ্য পাওয়া গেছে।

ডিএসই তথ্যানুযায়ী, গত অক্টোবর মাসে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ফাস ফাইন্যান্সে। সেপ্টেম্বর মাসে কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.০৪ শতাংশ। অক্টোবর মাসে ৫.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.০৭ শতাংশে। দ্বিতীয় স্থানে রয়েছে বিডি ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট। সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৭৯ শতাংশ। অক্টোবর মাসে ৪.২৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১.০৮ শতাংশে।

এছাড়া সেপ্টেম্বর মাস থেকে অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে এমন কোম্পানিগুলোর মধ্যে রয়েছে: বেলিজিং অ্যান্ড ইনভেস্টমেন্টের ৩৪.০৩ শতাংশ থেকে বেড়ে ৩৪.০৬ শতাংশে, ডেল্টা ব্রাক হাউজিং অ্যান্ড ফাইন্যান্সের ৪.১২ শতাংশ থেকে বেড়ে ৪.১৫ শতাংশে, ফারইস্ট ফাইন্যান্সের ১১.৫২ শতাংশ থেকে বেড়ে ১১.৮৩ শতাংশে, জিএসপি ফাইন্যান্সের ১৫.৬৮ শতাংশ থেকে বেড়ে ১৫.৯৮ শতাংশে, ইসলামিক ফাইন্যান্সের ৩০.৭৯ শতাংশ থেকে বেড়ে ৩২.৫৮ শতাংশে,

আইপিডিসি ফাইন্যান্সের ১২.৫২ শতাংশ থেকে বেড়ে ১২.৭০ শতাংশে, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্সের ১৮.২৫ শতাংশ থেকে বেড়ে ১৮.৩৭ শতাংশে, ফিনিক্স ফাইন্যান্সের ২৫.৩৫ শতাংশ থেকে বেড়ে ২৫.৬৭ শতাংশে, পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সের ১৪.১০ শতাংশ থেকে বেড়ে ১৫.২৩ শতাংশে, ইউনিয়ন ক্যাপিটালের ১৮.০২ শতাংশ থেকে বেড়ে ১৯.৩৪ শতাংশে এবং ইউনাইটেড ফাইন্যান্সের ২২.৬৮ শতাংশ থেকে বেড়ে ২২.৪৪ শতাংশে অবস্থান করছে।

এদিকে, গত অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ সবচেয়ে বেশি কমেছে লংকাবাংলা ফাইন্যান্সের। সেপ্টেম্বর মাসে কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৪৫ শতাংশ। যা অক্টোবর মাসে ০.৯০ শতাংশ কমে ২৫.৫৫ শতাংশে অবস্থান করছে। এরপরেই রয়েছে ফার্স্ট ফাইন্যান্স লিমিটেড। সেপ্টেম্বর মাসে কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.১৩ শতাংশ। যা অক্টোবর মাসে ০.৭৮ শতাংশ কমে ১৮.৩৫ শতাংশে অবস্থান করছে।

এছাড়া, সেপ্টেম্বর মাস থেকে অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে এমন কোম্পানিগুলোর মধ্যে রয়েছে: বি আইএফসি ফাইন্যান্সের ৪৮.৮২ শতাংশ থেকে কমে ৪৮.৬৮ শতাংশে, আইডিএলসি ফাইন্যান্সের ১৬.৯২ শতাংশ থেকে কমে ১৬.৭৭ শতাংশ, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসের ৩০.৪০ শতাংশ থেকে ৩০.৩৩ শতাংশে,

মাইডান্স ফাইন্যান্সের ২৯.০২ শতাংশ থেকে কমে ২৮.৮৬ শতাংশে, প্রিমিয়াম লিজিং অ্যান্ড ফাইন্যান্সের ২৩.৯৪ শতাংশ থেকে কমে ২৩.৮৭ শতাংশে, প্রাইম ফাইন্যান্সের ১৭.৮৮ শতাংশ থেকে ১৭.৬৫ শতাংশে এবং উত্তরা ফাইন্যান্সের ৩০.৩০ শতাংশ থেকে ২৯.৭২ শতাংশে অবস্থান করছে।