nahee lago deshprotikhonদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে অভিষেকের দিন প্রথম প্রহরে চমক দেখিয়েছিলো পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল লিমিটেড। কিন্তু চমকের ঝলক বেশিক্ষণ ধরে রাখতে পারেনি কোম্পানিটি।

দিনের সর্বোচ্চ দর ছোঁয়ার পর ক্রমাগত ব্যাক গিয়ারে থাকে কোম্পানিটির শেয়ার দর এবং লেনদেনের শেষ পর্যন্ত কোম্পানিটির ব্যাকগিয়ার অব্যাহত থাকে। দিনশেষে উভয় বাজারে কোম্পানিটির শেয়ার দর পতনে থাকতে দেখা যায়। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ(সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার লেনদেনের প্রথমদিনে ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) নাহি অ্যালুমিনিয়ামের শেয়ার দর ১০০ টাকায় শুরু হলেও কিছুক্ষণের মধ্যে ১২০ টাকায় স্পর্শ করে। কিন্তু সেই দর বেশিক্ষণ স্থায়ী হয়নি। কিছুক্ষিণ পরই কোম্পানিটির শেয়ার নিম্নমুখী প্রবণতা নেমে আসে।

এক পর্যায়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয় ডিএসইতে ৮০ টাকায় এবং সিএসইতে ৭৯ টাকায়। আজ ডিএসইতে কোম্পানিটির শেয়ার ক্লোজিং প্রাইস হয় ৮১.৬০ টাকায়। আর সিএসইতে ক্লোজিং প্রাইস দাঁড়ায় ৭৯.১০ টাকায়। ডিএসইতে কোম্পানিটির ৪৯ লাখ ৪২ হাজার ২৩০টি শেয়ার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ৪৭ কোটি ২৯ লাখ ৭৮ হাজার টাকা।

অন্যদিকে, সিএসইতে কোম্পানিটির শেয়ার দর ১০০ টাকা থেকে ৭৯ টাকায় লেনদেন হয়। সর্বশেষ লেনদেন হয় ৭৯.১০ টাকায়। এদিন সিএসইতে কোম্পানিটির ১৪ লাখ ১৩ হাজার ৭০৩টি শেয়ার লেনদেন হয়।

এর আগে আইপিওতে বরাদ্দ পাওয়া শেয়ার গত ১৬ নভেম্বর বিনিয়োগকারীদের নিজ নিজ বিও হিসাবে জমা হয়েছে। এর আগে গত জুলাই মাসের ২৭ তারিখ কোম্পানিটিকে অভিহিত মূল্যে শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

উল্লেখ্য, লেনদেন শুরুর আগেই নাহি অ্যালুমিনিয়াম লিমিটেডের পরিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের ৩০ জুন, ২০১৭ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ স্টক এবং ৫ শতাংশ ক্যাশসহ মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৫৬ টাকা। একই সময়ে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৫.৩৪ টাকা।

আর ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) আগামী ২৮ ডিসেম্বর, সকাল সাড়ে ১১টায়, ফ্যাক্টরী প্রাঙ্গন, গাজীপুরে অনুষ্ঠিত হবে। গত ১২ ডিসেম্বর এর রেকর্ড ডেট ছিলো।

এদিকে, ২০১৭-২০১৮ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) নাহি অ্যালমুনিয়ামের শেয়ার প্রতি আয় (ইপিএস) ২৯ শতাংশ বেড়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ০.৭৫ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.৫৮ টাকা। এছাড়া শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৬.১০ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.০১ টাকা।