aramit cementদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানি আরামিট সিমেন্ট লোকসানের বেড়াজালে বন্দি অবস্থায় রয়েছে। আরামিট সিমেন্টের চলতি অর্থবছরের ৩ মাসে (জুলাই-সেপ্টেম্বর ২০১৭) পণ্য বিক্রয় বেড়েছে ১২ শতাংশ। তবে লাফার্জ সুরমা ও হাইডেলবার্গ সিমেন্টের ন্যায় এ কোম্পানিরও উৎপাদন ব্যয় বেড়েছে।

যাতে কোম্পানিটির লোকসান বেড়েছে ৫৩১ শতাংশ। কোম্পানির ২০১৭-১৮ অর্থবছরের ১ম প্রান্তিকের বা ৩ মাসের অনিরীক্ষিত আর্থিক হিসাব বিশ্লেষণে এ তথ্য পাওয়া গেছে।

দেখা গেছে, চলতি অর্থবছরের ৩ মাসে কোম্পানিটির সিমেন্ট বিক্রয় হয়েছে ৩১ কোটি ৮৫ লাখ টাকার। যার পরিমাণ আগের বছরের একই সময়ে হয়েছিল ২৮ কোটি ৩৫ লাখ টাকা। এ হিসাবে বিক্রয় বেড়েছে ৩ কোটি ৫০ লাখ টাকার বা ১২ শতাংশ।

এদিকে আগের বছরের ৩ মাসে বিক্রয়ের জন্য কাচাঁমালসহ উৎপাদন ব্যয় হয়েছিল ২১ কোটি ৬০ লাখ টাকা। যা ছিল বিক্রয়ের ৭৬ শতাংশ। যাতে গ্রোস প্রফিট (মোট মুনাফা) হয়েছিল ৬ কোটি ৭৬ লাখ টাকা। কিন্তু এ বছরের ৩ মাসে বিক্রয়ের বিপরীতে ৮৬ শতাংশ হারে ২৭ কোটি ৪৬ লাখ টাকা উৎপাদন ব্যয় হয়েছে। যাতে গ্রোস প্রফিট হয়েছে ৪ কোটি ৩৯ লাখ টাকা। এ হিসাবে গ্রোস প্রফিট কমেছে ২ কোটি ৩৭ লাখ টাকা বা ৩৫ শতাংশ।

এদিকে কোম্পানিটির বিক্রয় বৃদ্ধির সঙ্গে পরিচালন ব্যয় বেড়েছে। কোম্পানিটির আগের বছরের ২ কোটি ১১ লাখ টাকার নিট পরিচালন ব্যয় এ বছরে বেড়ে হয়েছে ৩ কোটি ৯ লাখ টাকা।

আর ৫ কোটি ৪৫ লাখ টাকার সুদজনিত ব্যয় বেড়ে হয়েছে ৬ কোটি ৭১ লাখ টাকা। অপরদিকে অ-পরিচালন মুনাফা আগের বছরের একই সময়ের ১৩ লাখ টাকা এ বছরের ৩ মাসে বেড়ে হয়েছে ২০ লাখ টাকা।

কোম্পানিটির ৩ মাসে বিক্রয় থেকে উৎপাদন ব্যয়, পরিচালন ব্যয়, সুদজনিত ব্যয়, কর সঞ্চিতি বিয়োগ ও অ-পরিচালন মুনাফা যোগ শেষে নিট লোকসান হয়েছে ৫ কোটি ৮৭ লাখ টাকা বা শেয়ারপ্রতি ১.৭৩ টাকায়। আর আগের বছর এই লোকসান হয়েছিল ৯৩ লাখ টাকা বা শেয়ারপ্রতি ০.২৭ টাকা। এ হিসাবে লোকসান বেড়েছে ৪ কোটি ৯৪ লাখ টাকা বা ৫৩১ শতাংশ।

৩৩ কোটি ৮৮ লাখ টাকার পরিশোধিত মূলধনের আরামিট সিমেন্টে ৩১ কোটি ৯২ লাখ টাকার নিট সম্পদ রয়েছে। যা শেয়ারপ্রতি হিসাবে ৯.৪২ টাকা। উল্লেখ্য রবিবার (৩১ ডিসেম্বর) কোম্পানিটির শেয়ার দর দাড়িয়েছে ৩০.৩০ টাকায়।