dseদেশ প্রতিক্ষণ, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান বলেছেন, পুঁজিবাজারে ভালো মৌলভিত্তি সম্পন্ন কোম্পানি বাজারে আনতে মার্চেন্ট ব্যাংকগুলোর ভূমিকা অনেক বেশি। তাদের দায়িত্বশীল ভূমিকার কারণে এসব কোম্পানি বাজারে আসতে পারে।

আজ মঙ্গলবার বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের নব নির্বাচিত কমিটি তার সাথে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এই কথা বলেন।

কেএএম মাজেদুর রহমান বলেন, পুঁজিবাজারের গতিশীলতার জন্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর বিকল্প নেই। বাজারের উন্নয়নে ভালো মৌলভিত্তি সম্পন্ন কোম্পানির তালিকাভুক্তি তাদের বড় দায়িত্ব। সেই দায়িত্ব পালনে মার্চেন্ট ব্যাংকগুলো কাজ করে যাচ্ছে।

নব নির্বাচিত কমিটিকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে পুঁজিবাজারের যেকোনো সমস্যা সমাধান করা সম্ভব। আর সেই সমস্যা সমাধানে মার্চেন্ট ব্যাংকগুলো বিগত দিনেও কাজ করেছে এবং আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে।

এসময় নব নির্বাচিত সভাপতি মোহাম্মদ নাছির উদ্দিন চৌধুরী বলেন, মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন শুধু একটি সংগঠনই নয়; এটা ক্যাপিটাল মার্কেট পার্টিসিপেন্টস। আমরা সেই লক্ষ্যকে সামনে রেখে কাজ করতে চাই।

তিনি বলেন, যদি পুঁজিবাজারে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে কাজ করা যায়; তবে তা বাজারের জন্য ইতিবাচক ফল বয়ে আনবে। বাজারে উন্নয়নে বিএমবিএ ডিএসই’র সাথে এক সাথে কাজ করবে।

এসময় ডিএসইর চিফ রেগুলেটরি অফিসার একেএম জিয়াউল হাসান খান, প্রধান অর্থ কর্মকর্তা আবদুল মতিন পাটওয়ারী, বিএমবিএর সাধারণ সম্পাদক খায়রুল বাশার আবু তাহের মোহাম্মাদসহ নতুন কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।