tribunal_-copyদেশ প্রতিক্ষণ, ঢাকা: মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ মামলায় মৌলভীবাজারের রাজনগর উপজেলার পাঁচ আসামির মধ্যে দুইজনকে মৃত্যুদণ্ড ও ৩ আসামিকে আমৃত্যু কারাদণ্ডাদেশ দিয়েছে দিয়েছে আন্তর্জাতিক ট্রাইব্যুনাল। আজ বুধবার বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন বিচারকের যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেয়।

এর মধ্যে, নেছার আলী ও ওজায়ের আহমেদ চৌধুরীকে মৃত্যুদণ্ডাদেশ ও শামসুল আলম চৌধুরী, মোবারক ও ইউনুছকে আমৃত্যু কারাদণ্ডাদেশ দিয়েছে ট্রাইব্যুনাল।

এর আগে, আজ বেলা সাড়ে ১০টার পর ২০২ পৃষ্ঠার এই রায়ের সংক্ষিপ্তসার পড়া শুরু করে ট্রাইব্যুনাল। কারাগারে থাকা ইউনুছ আহমেদ ও ওজায়ের আহমেদ চৌধুরীকে সকালে আদালতে নিয়ে আসা হয়। বাকি তিন আসামি সামছুল হোসেন তরফদার ওরফে আশরাফ, মো. নেছার আলী ও মোবারক মিয়া মামলার শুরু থেকেই পলাতক।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল প্রসিকিউশন ও আসামিপক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে গতবছর ২০ নভেম্বর মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রেখে আদেশ দেয়। আসামীদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, আটক, অগ্নিসংযোগ ও লুটপাটের পাঁচটি অভিযোগ আনা হয়েছে।