logo6

দেশ প্রতিক্ষণ, ঢাকা : পুঁজিবাজারের সামগ্রিক উন্নয়ন ও বিনিয়োগ ব্যবস্থা তুলে ধরার জন্য সরকারের উন্নয়ন মেলায় অংশ নেবে পুঁজিবাজার স্টেকহোল্ডাররা। আগামী ১১ থেকে ১৩ জানুয়ারি অনুষ্ঠিত মেলায় নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির নেতৃত্বে অন্য স্টেকহোল্ডাররা অংশ নেবে।

আজ বুধবার এ বিষয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। মতিঝিলে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে অংশ নেয় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশে (সিডিবিএল), মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ), ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনসহ (ডিবিএ) অন্যান্য স্টেকহোল্ডারের প্রতিনিধি উপস্থিত ছিলেন।
এসময় বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান বলেন, আমরা পুঁজিবাজারে কি ধরণের উন্নয়ন কার্যক্রম করছি- তা স্টেকহোল্ডারদেরকে নিয়ে সাধারণ মানুষের কাছে তুলে ধরতে চাই। এ বছর আমরা ১৩টি জেলার উন্নয়ন মেলায় অংশগ্রহণ করছি। মেলায় সফল অংশগ্রহণের জন্য স্টেকহোল্ডারদের দায়িত্ব দেওয়া হয়েছে।
capital-market_Development-fair
এর মধ্যে ঢাকার জন্য সিডিবিএল, চট্টগ্রাম ও সিলেটের জন্য সিএসই, রাজশাহী, খুলনা ও বরিশালের জন্য আইসিবিকে দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়া রংপুরের জন্য এমটিবি সিকিউরিটিজ, ময়মনসিংহের জন্য মশিউর সিকিউরিটিজ, নরসিংদির জন্য আমানত শাহ সিকিউরিটিজ, গাজীপুরের জন্য আইডিএলসি, নারায়নগঞ্জের জন্য লংকাবাংলা সিকিউরিটিজ এবং কুমিল্লা ও নোয়াখালীর জন্য ব্র্যাক ইপিএল সিকিউরিটিজকে দায়িত্ব দেওয়া হয়েছে।

তবে মেলাতে ওই জেলায় অবস্থিত সব সিকিউরিটিজ এক সঙ্গে অংশ নেবে।

তিনি বলেন,  উন্নয়ন মেলার মাধ্যমে পুঁজিবাজারকে প্রান্তিক জনগণের কাছে তুলে ধরার সুযোগ রয়েছে। যা আমরা কাজে লাগাতে চাই। এখানে ফাইন্যান্সিয়াল লিটারেসিকে বেশি প্রাধান্য দেওয়া হবে।

এসময় সিডিবিএলের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক বলেন, আমরা এই মেলার মাধ্যমে পুঁজিবাজারের উন্নয়নকে প্রান্তিক জনগোষ্ঠীর কাছে তুলে ধরতে চাই। যাতে তাদের মাঝে সৃষ্ট ভুল ধারণাগুলো দুর করা সম্ভব হয়। এর সাথে পুঁজিবাজারকে সঠিকভাবে তুলে ধরা যায়।

‘দেশের অর্থনৈতিক উন্নয়ন ও অগ্রযাত্রায় পুঁজিবাজার’ এই উদ্দেশ্যকে সামনে রেখে এবারের মেলাতে মূল প্রতিপাদ্য বিষয় অর্থনীতির উন্নয়নে প্রযুক্তি নির্ধারণ করা হয়েছে।

মেলা সফল করতে বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমানকে আহবায়ক, বিএসইসির উপ-পরিচালক মো. জোবায়ের উদ্দিন ভূইয়া সদস্য সচিব করে একটি কমিটি গঠন করা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন বিএমবিএর সাধারণ সম্পাদক খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ, ডিবিএর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শরিফ আনোয়ার হোসেন ও ভাইস প্রেসিডেন্ট ডা. জহিরুল ইসলাম, বিএসইসির উপ-পরিচালক মো. জোবায়ের উদ্দিন ভূইয়া, আইসিবির মহাব্যবস্থাপক মো. কামাল হোসেন গাজী, ডিএসইর মহাব্যবস্থাপক মো. সামিউল ইসলাম, সিএসইর উপ-মাহব্যবস্থাপক গোলাম ফারুক প্রমুখ।