logo6দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে আসতে চায় বীমা খাতের কোম্পানি সোনালী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। নির্ধারিত মূল্যের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) পদ্ধতিতে আসতে সম্প্রতি কোম্পানিটি আইপিওর প্রক্রিয়াগত দায়িত্ব পালন করার জন্য আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের সঙ্গে একটি চুক্তি সই করেছে।

নিজ নিজ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিতে সই করেন সোনালী লাইফের ব্যবস্থাপনা পরিচালক অজিত চন্দ্র আইচ ও আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা সোহেল রহমান।

চুক্তি সই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, আইসিবির ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক, উপ ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দেকুল আলম, আইসিবি ক্যাপিটালের ডেপুটি সিইও শফিউল আলম, সোনালী লাইফের উপ ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান অর্থ কর্মকর্তা মীর রাশেদ বিন আমান এবং কোম্পানি সচিব রাফিউজজ্জামানসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

sonali life insurenceউল্লেখ, ২০১৩ ও ২০১৪ সালে দুই দফায় ১৬টি বীমা কোম্পানির অনুমোদন দেয় বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এর মধ্যে প্রথম দফায় ১১টি ও দ্বিতীয় দফায় দেয় আরও ৫টি কোম্পানি। সোনালী লাইফ হলো প্রথম দফায় অনুমোদন পাওয়া কোম্পানি।

আইডিআরএ সূত্র জানায়, দেশের ৭৮টি বীমা কোম্পানির মধ্যে জীবন বিমা ৩০টি ও সাধারণ বীমা ৪৮টি। দুই খাত মিলিয়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪৬টি। বর্তমানে এ খাতে সম্পদের পরিমাণ প্রায় ৩৫ হাজার ৬৭৩ কোটি টাকা। এর মধ্যে জীবন বীমায় ২৯ হাজার ৭৬২ কোটি টাকা ও সাধারণ বীমায় ৫ হাজার ৯১১ কোটি টাকা।

বিমা আইন অনুযায়ী নিবন্ধিত হওয়ার ৩ বছরের মধ্যে পুঁজিবাজারে বিমা কোম্পানিগুলোকে তালিকাভুক্ত করতে হয়। এ সময়ের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে না পারলে যুক্তিসঙ্গত কারণ দেখিয়ে ৬ মাস সময় বাড়াতে পারে।

বীমা আইন ২০১০-এর ১৩০ ধারা অনুযায়ী নির্ধারিত সময়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত না হলে সংশ্লিষ্ট বীমা কোম্পানিকে প্রতিদিন ৫ হাজার টাকা করে জরিমানা গুণতে হয়। যা বছর শেষে একবারে আদায় করা হয়।