tomazi haqueদেশ প্রতিক্ষণ, ঢাকা: তফসিল ঘোষণার পর ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচন নিয়ে নগরবাসীর মধ্যে ভোটের ভিন্ন রকম এক আমেজ তৈরি হয়েছে। দলীয় প্রতীক নিয়ে লড়াইয়ে নেমে শেষ পর্যন্ত কে হবেন নগরবাসীর আগামীর সেবক তা নিয়ে চলছে আলোচনা। সম্ভাব্য প্রার্থীরাও গা ঝাড়া দিয়ে মাঠে নেমেছেন।

ঢাকার উত্তর সিটি করপোরেশনের(ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম প্রথম দিন বিক্রি শুরু হয়েছে । প্রথম দিনেই আটজন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বলে জানা গিয়েছে।

শনিবার সকালে ধানমন্ডির দলীয় কার্যালয় থেকে কবি রাসেল আশেকী ও আদম তমিজি হক মনোনয়ন ফরম সংগ্রহ করেন। তারা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহানের কাছ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

এ সময় আদম তমিজি হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করতে এবং ঢাকা উত্তরের জনগণের উন্নয়নের জন্য তিনি কাজ করতে চান। তিনি মনোনয়ন পেলে এবং নির্বাচিত হলে সিটি করপোরেশন এলাকার সার্বিক উন্নয়নে তার সর্বোচ্চটি দিয়ে কাজ করবেন বলেও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

অপরদিকে আলোচনায় থাকা বিজিএমইএর সাবেক সভাপতি পোশাক ব্যবসায়ী আতিকুল ইসলামের পক্ষে ঢাকা জেলা পরিষদের সদস্য জাহাঙ্গীর আলম মনোনয়নপত্র সংগ্রহ করেন বেলা ৩টা ২০ মিনিটের দিকে।

এরপর মনিপুর স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ফরহাদ হোসেনের পক্ষে গাজী আলমগীর নামের এক ব্যক্তি মনোনয়ন ফরম সংগ্রহ করেন। এরপর সন্ধ্যার দিকে ইংরেজি দৈনিক দ্য বাংলাদেশ টুডের প্রকাশক ও সম্পাদক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জোবায়ের আলম ও বাংলাদেশ দোকান মালিক সমিতির চেয়ারম্যান হেলাল উদ্দিন আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেন। সন্ধ্যায় মনোনয়নপত্র নিয়েছেন দলটির সাবেক সাংসদ এইচ বি এম ইকবালও।

১৫ জানুয়ারি পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি করবে আওয়ামী লীগ। এরপর দলের স্থানীয় সরকার নির্বাচন-সম্পর্কিত বোর্ড প্রার্থী ঠিক করবে। এই বোর্ডের সভা ১৬ জানুয়ারি বসার কথা রয়েছে বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আগামী ২৬ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) উপনির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র জমা দেয়া যাবে ১৮ জানুয়ারি পর্যন্ত। মনোনয়ন যাচাই-বাছাই হবে ২১ ও ২২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি।

তফসিল ঘোষণা পর শনিবার রাতে বিএনপির প্রার্থী তাবিথ আউয়ালকে ধানের শীর্ষ প্রতীকের প্রার্থী চূড়ান্ত করেছে। পক্ষান্তরে আওয়ামী লীগের পাঁচ নেতা মেয়র পদে মনোনয়ন প্রত্যাশা করছেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। তবে দলটির চূড়ান্ত সিদ্ধান্ত এখনো আসেনি। তবে গুঞ্জন রয়েছে আদম তমিজি হক আ’লীগের মনোনয়ন পাচ্ছেন।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মনোনয়নপ্রত্যাশীর সংখ্যা বেশি হওয়ায় সতর্কতা অবলম্বন করে পরীক্ষিত প্রার্থী বাছাইয়ে সময় নিচ্ছে আ’লীগ। ঢাকা উত্তর সিটিতে বিজয় নিশ্চিত করার জন্য জনসম্পৃক্ত, জনপ্রিয়, নিজস্ব ভোট ব্যাংকের অধিকারী ও ভোটের রাজনীতিতে অভিজ্ঞতাসম্পন্ন আত্মবিশ্বাসী ব্যক্তিকে মনোনয়নের প্রয়োজন অনুভব করেই এগোচ্ছে আওয়ামী লীগ।

আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীর সংখ্যা প্রায় এক ডজন হলেও সাধারণ ভোটারদের দৃষ্টিতে এঁদের মধ্যে চারজন নৌকা প্রতীক পাওয়ার দৌড়ে এগিয়ে আছেন। তারা বলছে, নৌকার বিজয় ছিনিয়ে আনতে পারে এমন দক্ষ ও ক্লিন ইমেজের প্রার্থী দরকার আওয়ামী লীগের।

সে ক্ষেত্রে তারা তরুন আ’লীগ নেতা আদম তমিজি হক, ব্যবসায়ী আতিকুল ইসলাম, সাবেক সাংসদ এইচ বি এম ইকবালও, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জোবায়ের আলম প্রাধান্য দিচ্ছন। এর মধ্যে আদম তমিজি হক এখন পর্যন্ত নানা জরিপে এগিয়ে রয়েছে।

হক গ্রুপ এর স্বত্বাধিকারী সফল ব্যবসায়ী ও সমাজসেবক আদম তমিজি হকপ্রায় এক বছর ধরে নির্বাচনী হোম ওয়ার্ক চালিয়ে যাচ্ছেন আদম তমিজি হক। ঢাকা উত্তরের নির্বাচনের পুরো ম্যাপ তিনি কষে ফেলেছেন। কোন মহল্লায় কোন ক্লাব, কোন সমিতি, কত ভোটার তাও তার জানা।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, হক গ্রুপ এর স্বত্বাধিকারী সফল ব্যবসায়ী ও সমাজসেবক আদম তমিজি হক প্রায় এক বছরের বেশী সময় ধরে নির্বাচনী হোম ওয়ার্ক চালিয়ে যাচ্ছেন। আওয়ামী লীগের ওপর মহল তাঁর নির্বাচনী কর্মকান্ডে খুশী। তাছাড়া ছাত্রলীগ যুবলীগ তাঁতী লীগ এবং আওয়ামী লীগের উত্তরের নেতারাও তাঁর সঙ্গে কাজ করছেন অনেক দিন ধরে।

আওয়ামী লীগের উত্তরের নেতা-কর্মীরা সবাই চান সমাজসেবক আদম তমিজি হক উত্তরের মেয়র এর পদে লীগের মনোনয়ন পাক। কিন্তু আওয়ামী লীগের একটি হাইব্রিড চক্র আদম তমিজি হক এর জনপ্রিয়তায় ইর্ষাম্বিত। এই চক্রটি বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম এর পক্ষ নিয়ে দলের বারোটা বাজানোর চেষ্টা করছে। এ ধরনের হাইব্রিড চক্রের খপ্পরে পরে ভুল মনোনয়নের কারণে রংপুরের নির্বাচনী কর্মকান্ডে হেরে গেছে শরফুদ্দিন আহমেদ ঝন্টু।