bankদেশ প্রতিক্ষণ, ঢাকা: তৃতীয় প্রান্তিক শেষে পুঁজিবাজারের ব্যাংকিং খাতের তালিকাভুক্ত ৩০ কোম্পানির মুনাফার উল্লম্ফন দেখা দিলেও নিয়মিত বিক্রয় চাপে কমছে শেয়ার দর। বছরান্তে বার্ষিক মুনাফায় প্রভেশন ঘাটতি, মন্দ ঋণের প্রভাব পড়বে-এমন শঙ্কায় ব্যাংক শেয়ারে বিনিয়োগে নিষ্ক্রিয় অবস্থানে প্রাতিষ্ঠানিক ও ক্ষুদ্র বিনিয়োগকারীরা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বছর নয় মাস অর্থাৎ তৃতীয় প্রান্তিক পর্যন্ত অনিরীক্ষিত প্রতিবেদন প্রকাশ করে পুঁজিবাজারের তালিকাভুক্ত ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠানগুলো। কিন্তু ইয়ার ইন্ডে প্রকাশিত চূড়ান্ত প্রতিবেদন হয় নিরীক্ষিত। ফলে আর্থিক প্রতিবেদনে কৃত্রিম মুনাফা দেখানোর সুযোগ কমে আসে।

তারা বলেন, ২০১৭ সালে পুঁজিবাজারের সূচক ও লেনদেনের ব্যাপক উল্লম্ফন হয়েছে। যার নেপথ্যে ব্যাংকিং খাতের ব্যাপক প্রভাব রয়েছে। বছরজুড়ে মালিকানা পরিবর্তন, ব্যাংক শেয়ারে বিদেশি প্রতিষ্ঠানের বিনিয়োগ ও মুনাফার ইতিবাচক প্রবণতা থাকায় শেয়ারগুলোও বিগত ৬ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। কিন্তু সম্প্রতিক সময়ে ব্যাংক শেয়ারের টানা বিক্রয় চাপে বাজারের সূচক ও লেনদেনে ব্যাপক মন্দা দেখা দিয়েছে।

শেয়ারবাজারে ব্যাংক খাতে টানা পতনের পর গত মঙ্গলবার উত্থান হলেও আবার শুরু হয়েছে ধস। বুধববার ওই খাতের ৮৩.৩৩ শতাংশ কোম্পানির শেয়ার দরে ধস হয়েছে। এদিন দর কমার শীর্ষে ওঠেছে ডাচ্ বাংলা ব্যাংক। বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা যায়, শেয়ারবাজারে ব্যাংক খাতের রয়েছে ৩০টি। এর মধ্যে দর কমেছে ২৫টির বা ৮৩.৩৩ শতাংশ। বেড়েছে ৪টির বা ১৩.৩৩ শতাংশ। অপরিবতিত রয়েছে ৫টির বা ৩.৩৩ শতাংশ।

বুধবার শেয়ার দর কমার শীর্ষে অবস্থানে রয়েছে ডাচ্ বাংলা ব্যাংক। এদিন ওই কোম্পানির শেয়ার দর কমেছে ২.৩০ টাকা। এসময় এ ব্যাংকে লেনদেন হয়েছে ১ কোটি ৩৮ লাখ ৭০ হাজার টাকার শেয়ার।

শেয়ার দর কমার ২য় অবস্থানে রয়েছে রুপালি ব্যাংক। এর শেয়ার দর কমেছে ২ টাকা। লেনদেন হয়েছে ২ কোটি ৪ লাখ টাকা। শেয়ার দর কমার ৩য় অবস্থানে রয়েছে সিটি ব্যাংক। ওই সময় শেয়ার দর কমেছে ১ টাকা। লেনদেন হয়েছে ৮ কোটি ২৮ লাখ ২০ হাজার টাকা। কমার চতুর্থ অবস্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক। এই কোম্পানির শেয়ার দর কমেছে ৯০ পয়সা।

শেয়ার দর কমার ৫ম অবস্থানে রয়েছে পাঁচ ব্যাংক। এই গুলো হলো – ট্র্যাস্ট ব্যাংক, পূবালি ব্যাংক, প্রাইম ব্যাংক, ইস্টার্ন ব্যাংক ও ট্রাস্ট ব্যাংক। এই কোম্পানিগুলোর শেয়ার দর কমেছে গড়ে ৭০ পয়সা।

অপরদিক শেয়ার দর বেড়েছে চার কোম্পানি। এগুলো হলো- ব্যাংক এশিয়া, প্রিমিয়ার ব্যাংক, শাহজালাল ব্যাংক ও ইউসিবিএল। এছাড়া শেয়ার দর অপরিবতিত রয়েছে আইসিবি ইসলামী ব্যাংকের।