Nasiruddin (1)মোবারক হোসেন, জয়নাল আবেদিন, দেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মোহাম্মদ নাছির উদ্দিন চৌধুরী বলেন, দেশের পুঁজিবাজারের আয়তন বড় করতে চাইলে বিনিয়োগকারীদের অবশ্যই বিনিয়োগ জ্ঞানে সমৃদ্ধ হতে হবে। একজন সচেতন বিনিয়োগকারী বিনিয়োগের আগে তার ঝুঁকি ও রিটার্ন সম্পর্কে অবগত হয়; বিনিয়োগের পরে নয়।

তিনি বিনিয়োগকারীদের উদ্দেশ্য করে বলেন, আপনারা যাচাই-বাছাই করে শেয়ার কিনুন। ১০ টাকার শেয়ার প্রথম দিনে ৮০ টাকা দরে হুজুগে কেন কিনেন; আবার সেই শেয়ার ৪০ টাকা দরে বিক্রি করেন। না জেনে এমন ক্ষতির বিনিয়োগ পুঁজিবাজার নয়। এজন্য ট্রেডিংটা প্রধান উদ্দেশ্য নয় বিনিয়োগকে প্রধান উদ্দেশ্য করুন।আর সেই বিনিয়োগের আগেই আপনাকে জানতে হবে কোথায় কীভাবে কোন প্রোডাক্টে বিনিয়োগ করছেন।

মোহাম্মদ নাছির উদ্দিন চৌধুরী আরো বলেন, পুঁজিবাজার অর্থনীতির এমন একটি খাত; যেখানে অর্থ বিনিয়োগ করলে তা অর্থনীতিতে অবদান রাখে।

BMBA_BRBআজ বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে পুঁজিবাজারে বিনিয়োগ বিষয়ে এক কর্মশালায় তিনি এসব কথা বলেন। দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের আওতায় বিআরবি সিকিউরিটিজ লিমিটেড এই কর্মশালার আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ নাছির উদ্দিন চৌধুরী বলেন, দেশে বিদ্যুৎ খাতে নতুন বিদ্যুৎ উৎপাদন হলে তা জাতীয় গ্রিডে যুক্ত হয়। যা দেশের বিভিন্ন প্রান্তে পাঠানো সম্ভবও হয়। পুঁজিবাজার অর্থনীতির তেমনই একটি গ্রিড; যেখানে বিনিয়োগ করা হলে যা জাতীয় অর্থনীতিতে অবদান রাখে।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) উপ মহাব্যবস্থাপক সৈয়দ আল আমিন রহমান।

তিনি বলেন, পুঁজিবাজারে বিনিয়োগের আগে বিনিয়োগকারীকে অবশ্যই পুঁজিবাজারের ওপর জ্ঞান থাকতে হবে। বিশেষ করে একজন বিনিয়োগকারীকে জানতে হবে আমি পুঁজিবাজারে আছি; যে পরিমাণ অর্থ আমি বিনিয়োগ করবো তার বিপরীতে ঝুঁকি নেওয়ার ক্ষমতা আছে কিনা। এসময় বিনিয়োগের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন তিনি।

সভাপতির বক্তব্যে প্রতিষ্ঠানটির প্রধান পরিচালন কর্মকর্তা মো. লায়েক হোসেন হাওলাদার বলেন, আমরা পুঁজিবাজারে ৯৬ ও ২০১০ সালের ধস দেখেছি। যেখানে বহু মানুষ না জেনে সব কিছু হারিয়েছে নিঃস্ব হয়েছে। এখন মানুষ যাতে জ্ঞানের মাধ্যমে তার বিনিয়োগ সঠিকভাবে করতে পারে সেই জন্যই আজকের আয়োজন। কারণ জ্ঞানভিত্তিক বিনিয়োগ না হলে প্রত্যাশিত মুনাফা অর্জন সম্ভব নয়।

তিনি বলেন, দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে হলে পুঁজিবাজার শক্তিশালী হতে হয়। আর শক্তিশালী ও স্থিতিশীল পুঁজিবাজার তখনই গড়ে ওঠে যখন তার বিনিয়োগকারীরা জ্ঞানভিত্তিক বিনিয়োগ করে। এসময় বিআরবি সিকিউরিটিজের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।