financial-statements-deshprotikhonদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১১ কোম্পানির ইপিএস প্রকাশ করা হয়েছে। ১১ কোম্পানির দ্বিতীয় প্রান্তিক প্রকাশ সুত্রে জানা গেছে। এর মধ্যে ৮ কোম্পানির ইপিএস বাড়লেও কমেছে ২টি। এছাড়া হাক্কানী পাল্প অ্যান্ড পেপারের  লোকসান বাড়ছে।

কোম্পানিগুলো হলো: ইফাদ অটোস , আরগন ডেনিমস লিমিটেড , ইভিন্স টেক্সটাইলস,খুলনা পাওয়ার লিমিটেড, ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজ, ইস্টার্ন লুব্রিকেন্টস, হাক্কানি পাল্প অ্যান্ড পেপার, ইউনাইটেড পাওয়ার, মতিন স্পিনিং মিলস , ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল, শাশা ডেনিমস।

ইফাদ অটোস: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের ইফাদ অটোস লিমিটেডের ২০১৭-২০১৮ অর্থবছরের ৬ মাসে (জুলাই’১৭-ডিসেম্বর’ ১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে ইপিএস ৬২ শতাংশ। আজ অনুষ্ঠিত পর্ষদ সভায় প্রতিবেদনটি অনুমোদন ও প্রকাশের সিদ্ধান্ত হয়েছে।

আলোচিত সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.৬৭ টাকা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ২.৮৯ টাকা। ইপিএস বেড়েছে ৬২ শতাংশ। এদিকে গত ৩ মাসে (অক্টোবর’১৭-ডিসেম্বর’ ১৭) ইপিএস হয়েছে ২.৩৭ টাকা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ১.৯৫ টাকা। ইপিএস বেড়েছে ২২ শতাংশ। ৩১ ডিসেম্বর ২০১৭ শেষে সম্পদ মূল্যায়ন করে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৪০.৭১ টাকা।

আরগন ডেনিমস লিমিটেড : পুঁজিবাজারে তালিকভুক্ত আরগন ডেনিমস লিমিটেড ২০১৭-২০১৮ অর্থবছরের অর্ধবার্ষিকের (জুলাই,২০১৭-ডিসেম্বর ২০১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ শনিবার কোম্পানির পর্ষদ সভায় এই প্রতিবেদন অনুমোদন ও প্রকাশ করা হয়।

আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ১.৯৫ টাকা। এর আগের বছরের একই সময়ে ছিল ১.৬৪ টাকা। এদিকে গত তিন মাসে (অক্টোবর-ডিসেম্বর) পর্যন্ত ইপিএস হয়েছে ১.০৪ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.৮৯ টাকা।

এছাড়া ছয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৫.৪১ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৬৭ টাকা।

ইভিন্স টেক্সটাইলস: পুঁজিবাজারে তালিকভুক্ত ইভিন্স টেক্সটাইলস লিমিটেড ২০১৭-২০১৮ অর্থবছরের অর্ধবার্ষিকের (জুলাই,২০১৭-ডিসেম্বর ২০১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ শনিবার কোম্পানির পর্ষদ সভায় এই প্রতিবেদন অনুমোদন ও প্রকাশ করা হয়।

আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ০.৭৯ টাকা এবং এককভাবে ০.৭২ টাকা। এর আগের বছরের একই সময়ে ছিল সমন্বিত ০.৭১ টাকা এবং এককভাবে ০.৬৪ টাকা। এদিকে গত তিন মাসে (অক্টোবর-ডিসেম্বর) পর্যন্ত সমন্বিত ইপিএস হয়েছে ০.৪৩ টাকা এবং এককভাবে ০.৪০ টাকা।

যা এর আগের বছর একই সময়ে ছিল সমন্বিত ০.৩৮ টাকা এবং এককভাবে ০.৩৪ টাকা। এছাড়া ছয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সমন্বিত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৪.১৭ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১.৩৬ টাকা।

খুলনা পাওয়ার লিমিটেড: পুঁজিবাজারে তালিকভুক্ত খুলনা পাওয়ার লিমিটেড ২০১৭-২০১৮ অর্থবছরের অর্ধবার্ষিকের (জুলাই,২০১৭-ডিসেম্বর ২০১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ শনিবার কোম্পানির পর্ষদ সভায় এই প্রতিবেদন অনুমোদন ও প্রকাশ করা হয়। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ২.৭৩ টাকা। এর আগের বছরের একই সময়ে ছিল ২.৫২ টাকা। এছাড়া ছয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৩.৪২ টাকা।

ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজ : পুঁজিবাজারে তালিকভুক্ত ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজ লিমিটেড ২০১৭-২০১৮ অর্থবছরের অর্ধবার্ষিকের (জুলাই,২০১৭-ডিসেম্বর ২০১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

আজ শনিবার কোম্পানির পর্ষদ সভায় এই প্রতিবেদন অনুমোদন ও প্রকাশ করা হয়। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ১.১১ টাকা। এর আগের বছরের একই সময়ে ছিল ১.৫১ টাকা। এদিকে গত তিন মাসে (অক্টোবর-ডিসেম্বর) ইপিএস হয়েছে ০.২২ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ১.০৪ টাকা।

এছাড়া ছয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৫১.৫৩ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ২.৯৪ টাকা।

ইস্টার্ন লুব্রিকেন্টস: শেয়ারবাজারে তালিকাভুক্ত ইস্টার্ন লুব্রিকেন্টসের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) বেড়েছে ৭ শতাংশ। আগের বছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের ৬ মাসে (জুলাই-ডিসেম্বর ১৭) এই মুনাফা বেড়েছে। চলতি অর্থবছরের ৬ মাসে কোম্পানিটির ইপিএস হয়েছে ১৪.১৮ টাকা। যার পরিমাণ আগের বছরের একই সময়ে ছিল ১৩.২২ টাকা। এ হিসাবে ইপিএস বেড়েছে ০.৯৬ টাকা বা ৭ শতাংশ।

এদিকে চলতি অর্থবছরের ২য় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর ১৭) ইপিএস হয়েছে ১৫.৬২ টাকা। যার পরিমাণ আগের বছরের একই সময়ে ছিল ১৫.০২ টাকা। এ হিসাবে ইপিএস বেড়েছে ০.৬০ টাকা বা ৪ শতাংশ। কোম্পানিটির ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমন্বিত নিট শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ১৫৭.৮৭ টাকা।

হাক্কানি পাল্প অ্যান্ড পেপার: শেয়ারবাজারে তালিকাভুক্ত হাক্কানি পাল্প অ্যান্ড পেপারের শেয়ারপ্রতি লোকসান (ইপিএস) বেড়েছে ৭২ শতাংশ। আগের বছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের ৬ মাসে (জুলাই-ডিসেম্বর ১৭) এই লোকসান বেড়েছে।

চলতি অর্থবছরের ৬ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০.৩১ টাকা। আর এ লোকসানের পরিমাণ আগের বছরের একই সময়ে ছিল ০.১৮ টাকা। এ হিসাবে লোকসান বেড়েছে ০.১৩ টাকা বা ৭২ শতাংশ। কোম্পানিটির ২০১৭ সালের ৩১ ডিসেম্বর নিট শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ২৮.৩১ টাকা।

ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিভিশন কোম্পানি: পুঁজিবাজারে তালিকভুক্ত ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিভিশন কোম্পানি লিমিটেড ২০১৭-২০১৮ অর্থবছরের অর্ধবার্ষিকের (জুলাই,২০১৭-ডিসেম্বর ২০১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

আজ শনিবার কোম্পানির পর্ষদ সভায় এই প্রতিবেদন অনুমোদন ও প্রকাশ করা হয়। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৫.৫৩ টাকা (restated)। এর আগের বছরের একই সময়ে ছিল ৫.২৮ টাকা।

এছাড়া ছয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৪৩.০১ টাকা ((restated) এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৪.৯৩ টাকা (restated)।

মতিন স্পিনিং মিলস : মতিন স্পিনিং মিলস এর ৬ মাসের (জুলাই-ডিসেম্বর, ১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। আলোচ্য সময়ে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৪ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ৯২ পয়সা। এ হিসেবে ইপিএস বেড়েছে ৫২ পয়সা বা ৫৬ দশমিক ৫২ শতাংশ।

আর শেষ ৩ মাসে (অক্টোবর-ডিসেম্বর’ ১৭) কোম্পানির ইপিএস হয়েছে ৯০ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ৪৮ পয়সা। এ হিসেবে ইপিএস বেড়েছে ৪২ পয়সা বা ৮৭ দশমিক ৫ শতাংশ। ৩১ ডিসেম্বর ২০১৭ শেষে সম্পদ মূল্যায়ন করে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৪৩ টাকা ৪৩ পয়সা।

ইবনে সিনা ফার্মাসিউটিক্যা; ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেড ২০১৭-২০১৮ অর্থবছরের অর্ধবার্ষিকের (জুলাই,২০১৭-ডিসেম্বর ২০১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ শনিবার কোম্পানির পর্ষদ সভায় এই প্রতিবেদন অনুমোদন ও প্রকাশ করা হয়।

আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৫.৯৫ টাকা। এর আগের বছরের একই সময়ে ছিল ৫.১১ টাকা এদিকে গত তিন মাসে (অক্টোবর-ডিসেম্বর) ইপিএস হয়েছে ৩.৭৭ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ৩.৫৯ টাকা।

এছাড়া ছয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৪৪.১২ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৭.৮০ টাকা।

শাশা ডেনিমস লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি শাশা ডেনিমস লিমিটেডের ৬ মাসের (জুলাই-ডিসেম্বর, ১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৪১ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ২ টাকা ৪৮ পয়সা।

৩১ ডিসেম্বর ২০১৭ শেষে সম্পদ মূল্যায়ন করে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৪৫ টাকা ৯৫ পয়সা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ৪৩ টাকা ৩৯ পয়সা।