enginer lagoদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের ১৩ কোম্পানির : অর্ধবার্ষিকীতে শেয়ারপ্রতি আয় (ইপিএস) কমেছে । কোম্পানিগুলো হলো- কাশেম ড্রাইসেলস, নাভানা সিএনজি, এপোলো ইস্পাত, কে অ্যান্ড কিউ, এটলাস বাংলাদেশ, ওইমেক্স, ইয়াকিন পলিমার, বিডি বিল্ডিং সিস্টেম, অলিম্পিক এক্সেসরিজ, বেঙ্গল উইন্ডসোর, ন্যাশনাল পলিমার, বিএসআরএম স্টীল এবং ন্যাশনাল টিউবস। ডিএসই সূত্রে সূত্রে এ তথ্য জানা গেছে। নিচে কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদন তুলে ধরা হলো:

কাশেম ড্রাইসেলস: অর্ধবার্ষিকে (জুলাই-ডিসেম্বর,২০১৭) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.১২ টাকা। যা আগের বছরের একই সময়ে ছিল ১.২৬ টাকা।

এদিকে, অর্ধবার্ষিকে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) ৩৮.৯৭ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৭১ টাকা।

নাভানা সিএনজি: অর্ধবার্ষিকে (জুলাই,২০১৭-ডিসেম্বর ২০১৭) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.২১ টাকা। এর আগের বছরের একই সময়ে যা ছিল ১.৩৬ টাকা।

এদিকে গত তিন মাসে (অক্টোবর-ডিসেম্বর) ইপিএস হয়েছে ০.৫২ টাকা। যা এর আগে ছিল ০.৫৯ টাকা।
এছাড়া ছয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩৩.৯৮ টাকা এবং এনওসিএফপিএস ২.৩৩ টাকা (নেগেটিভ)।

এপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড: অর্ধবার্ষিকে (জুলাই,২০১৭-ডিসেম্বর ২০১৭) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১০ টাকা। এর আগের বছরের একই সময়ে যা ছিল ১.৩৬ টাকা। আর শেষ ৩ মাসে (অক্টোবর-ডিসেম্বর’ ১৭) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.০৩ টাকা। এর আগের বছরের একই সময়ে যা ছিল ০.৬৯ টাকা।
এছাড়া ছয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২২.২৫ টাকা এবং এনওসিএফপিএস ০.৭১ টাকা (নেগেটিভ)।

কে এন্ড কিউ: অর্ধবার্ষিকে (জুলাই,২০১৭-ডিসেম্বর ২০১৭) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.২৭ টাকা। এর আগের বছরের একই সময়ে লোকসান ছিল ১.২৯ টাকা। আর শেষ ৩ মাসে (অক্টোবর-ডিসেম্বর’ ১৭) কোম্পানির ইপিএস হয়েছে ০.১৩ টাকা। এর আগের বছরের একই সময়ে লোকসান ছিল ০.৯৪ টাকা। এছাড়া ছয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত দায় (এনএভিপিএস) হয়েছে ১১.১৮ টাকা এবং এনওসিএফপিএস ০.১৩ টাকা (নেগেটিভ)।

এটলাস বাংলাদেশ : পুঁজিবাজারে তালিকভুক্ত এটলাস বাংলাদেশ ২০১৭-২০১৮ অর্থবছরের অর্ধবার্ষিকের (জুলাই,২০১৭-ডিসেম্বর ২০১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান ১.১২ টাকা। এর আগের বছরের একই সময়ে লোকসান ছিল ১.৩৬ টাকা। এদিকে তিন মাসে (অক্টোবর-ডিসেম্বর) শেয়ার প্রতি লোকসান ০.৪৬ টাকা। এর আগের বছর একই সময়ে লোকসান ছিল ০.৭৭ টাকা।

এছাড়া ছয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৪৯ টাকা। আর শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১.৩৯ টাকা।

ওয়াইম্যাক্স ইলেক্ট্রোড: দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর’ ১৭) অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪৩ টাকা। এর আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.৫৪ টাকা।
এছাড়া তিন মাসে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৫.৬১ টাকা। যা এর আগের বছরের একই সময়ে ছিলো ১৫.৪১ টাকা। এবং এনওসিএফপিএস ০.২৯ টাকা। যা এর আগের বছরের একই সময়ে ছিলো ০.৩৮ টাকা।

ইয়াকিন পলিমার লিমিটেড: অর্ধবার্ষিকে (জুলাই-ডিসেম্বর,২০১৭) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১৫ টাকা। যা আগের বছরের একই সময়ে ছিল ০.৪৯ টাকা। শেষ তিন মাসে (অক্টোবর-ডিসেম্বর) ইপিএস ০.০৩ টাকা। এর আগের বছর ছিল ০.২৪ টাকা।

এদিকে, অর্ধবার্ষিকে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) ১৩.১৫ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৪৪ টাকা।

অলিম্পিক এক্সসরিজ লিমিটেড: অর্ধবার্ষিকে (জুলাই,২০১৭-ডিসেম্বর ২০১৭) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ০.৫১ টাকা। এর আগের বছরের একই সময়ে ছিল ০.৫৬ টাকা। তিন মাসে (অক্টোবর‘১৭-ডিসেম্বর‘১৭) ইপিএস হয়েছে ০.২২ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.২৫ টাকা। এছাড়া ছয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৫.২৩ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৮৯ টাকা।

বাংলাদেশ বিল্ডিং সিস্টেম (বিবিএস): অর্ধবার্ষিকে (জুলাই,২০১৭-ডিসেম্বর ২০১৭) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ১.০১ টাকা। এর আগের বছরের একই সময়ে ছিল ১.২৫ টাকা।

এদিকে তিন মাসে (অক্টোবর-ডিসেম্বর) ইপিএস হয়েছে ০.৪৬ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.৫৭ টাকা। এছাড়া ছয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৫.০৫ টাকা। আর শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৪৫ টাকা (নেগেটিভ)।

ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজ লিমিটেড: অর্ধবার্ষিকে (জুলাই,২০১৭-ডিসেম্বর ২০১৭) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ১.১১ টাকা। এর আগের বছরের একই সময়ে ছিল ১.৫১ টাকা। এদিকে গত তিন মাসে (অক্টোবর-ডিসেম্বর) ইপিএস হয়েছে ০.২২ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ১.০৪ টাকা। এছাড়া ছয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৫১.৫৩ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ২.৯৪ টাকা।

বেঙ্গল উইন্ডসোর : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বেঙ্গল উইন্ডসোর লিমিটেডের ৬ মাসের (জুলাই-ডিসেম্বর, ১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮৫ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ১১ পয়সা। আর শেষ ৩ মাসে (অক্টোবর-ডিসেম্বর’ ১৭) কোম্পানির ইপিএস হয়েছে ৪৩ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ৬০ পয়সা। ৩১ ডিসেম্বর ২০১৭ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ২৪ টাকা ৭৪ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ২৩ টাকা ৮৯ পয়সা।

বিএসআরএম স্টীল লিমিটেড : অর্ধবার্ষিক আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের বিএসআরএম স্টীল লিমিটেড। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির ইপিএস কমেছে। অর্ধবার্ষিক (জুলাই’১৭-ডিসেম্বর’১৭) আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৭৩ টাকা।

গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৩.২৬ টাকা। এদিকে দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর’১৭-ডিসেম্বর’১৭) কোম্পানিটির ইপিএস হয়েছে ০.৬৯ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১.৩৮ টাকা।

ছয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৩.১০ টাকা (নেগেটিভ)। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৬.৩৬ টাকা (নেগেটিভ)। ৩১ ডিসেম্বর ২০১৭ অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩৩.৯৪ টাকা। ৩০জুন,২০১৭ সমাপ্ত অর্থবছরে যার পরিমাণ ছিল ৩০.২৬ টাকা।

ন্যাশনাল টিউবস লি: : ন্যাশনাল টিউবস লি: ২০১৭-২০১৮ অর্থবছরের অর্ধবার্ষিকের (জুলাই,২০১৭-ডিসেম্বর ২০১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান ১.৬০ টাকা। এর আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ২.৭৪ টাকা। এছাড়া ছয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৯৪.০৫ টাকা। আর শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১.৬০ টাকা (নেগেটিভ)।