dividendsদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি ডিভিডেন্ড ঘোষনা করেছে। কোম্পানি দুটো হলো: প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, এনসিসিবিএল মিউচ্যুয়াল ফান্ড। কোম্পানি সুত্রে জানা গেছে।

প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের ৩১ ডিসেম্বর, ২০১৭ সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে। আজ অনুষ্ঠিত কোম্পানিটির পর্ষদ সভায় এমন সিদ্ধান্ত হয়েছে।

জানা যায়, কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.১৭ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ১.৮২ টাকা। একই সময়ে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৭.২৬ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৫১ টাকা।

ডিভিডেন্ড অনুমদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) আগামী ২৯ মার্চ, সকাল ১১টায় ঢাকা ক্লাবে অনুষ্ঠিত হবে।। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৬ মার্চ।

এনসিসিবিএল মিউচ্যুয়াল ফান্ড: পুঁজিবাজারের তালিকাভুক্ত এনসিসিবিএল মিউচ্যুয়াল ফান্ড-ওয়ানের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের জন্য ৩১ ডিসেম্বর, ২০১৭ সমাপ্ত বছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে । ট্রাস্টি কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচ্য সময়ে ফান্ডটির ইউনিট প্রতি আয় (ইপিইউ) হয়েছে ১.০০৫৭ টাকা আর ইউনিট প্রতি কার্যকরি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) ১.৭৩ টাকা।

এদিকে, বাজার মূল্যে ফান্ডটির প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১২.৮২ টাকা আর ক্রয় মূল্যে এনএভি হয়েছে ১১.১৭ টাকা। ফান্ডটির রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে আগামী ১লা মার্চ।