azizulদেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান এবি মির্জা আজিজুল ইসলাম বলেছেন, পুঁজিবাজারে বিনিয়োগের উত্তম সময়, বর্তমান পরিস্থিতিতে বিনিয়োগ করলে বড় লোকসান হওয়ার সম্ভাবনা নেই। বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে সব মহলে সজাগ। আজ রাজধানীর ফারস হোটেলে ‘শিল্পায়নে আইপিও’র গুরুত্ব’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পৃথিবীর সবদেশেই পুঁজিবাজারে কিছু সমস্যা হয়। আমাদের দেশেও হয়। কিছুদিন আগেও পুঁজিবাজারে অস্থিরতা দেখা দিয়েছে। তবে সেটা আশঙ্কাজনক না। এখন পুঁজিবাজার সুষ্ঠভাবে চলছে। এমতাবস্থায় বিনিয়োগ করলে বড় ক্ষতি হবে না।

তিনি আরও বলেন, আইপিওর মাধ্যমে অর্থ উত্তোলন একটি দেশের শিল্পায়ন বা সার্বিক উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তবে পুঁজিবাজার হচ্ছে অর্থ সংগ্রহের একটা মাধ্যম। অন্যটি হলো ব্যাংক ঋণ।

কোনো কোম্পানি তার বর্তমান অবস্থা সম্প্রসারণ বা নতুন কোনো উৎপাদনের জন্য পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করে থাকে বলে জানান মির্জা আজিজুল ইসলাম। কিন্তু আমাদের দেশে বড় অন্তরায় হচ্ছে বেসরকারি খাতে বিনিয়োগ স্থগিত হয়ে আছে। বেসরকারি খাতে বিনিয়োগ স্থগিতের কারণে গত ৮ বছরে দেশে জিডিপির আনুপাতিক হার মাত্র ১ শতাংশ বেড়েছে।

এর পেছনে জমির সমস্যা, অবকাঠামোগত সমস্যা, গ্যাস ও বিদ্যুতে সমস্যা, সুশাসনের সমস্যা, দক্ষ জনশক্তির অভাবসহ বিভিন্ন সমস্যা রয়েছে। যদি এসব সমস্যা অনেকাংশে লাঘব না হয় এবং বেসরকারি খাতে বিনিয়োগ না বাড়ে তবে পুঁজিবাজার থেকে কাঙ্খিত ভূমিকা প্রত্যাশা করা যায় না।

বিএসইসির সাবেক এই চেয়ারম্যান মনে করেন, বাংলাদেশে ৫৮টি হিসেবে মার্চেন্ট ব্যাংকের সংখ্যা বেশি। যা ঠিক না। আর এই মার্চেন্ট ব্যাংকগুলো আইপিও অনুমোদন ফাইল জমা দিলেই হবে না, ডিউ ডেলিজেন্স পালন করার বিষয়টি দেখতে হবে বলে জানান তিনি।

তিনি বলেন, বিএসইসি বাজার নিয়ন্ত্রণ করে ও উৎসাহ প্রদান করে। যা স্বার্থের সঙ্গে সাংঘর্ষিক। তারপরেও ভালো কোম্পানিকে পুঁজিবাজারে আনার জন্য বিএসইসির সমঝোতা করা উচিত। এতে পুঁজিবাজার সমৃদ্ধ হবে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত হলে, কোম্পানির অনেক জবাবদিহিতা বাড়ে বলে জানিয়েছেন মির্জা আজিজুল ইসলাম। এছাড়া পারিবারিক নিয়ন্ত্রন কমে আসে। যে কারনে অনেক উদ্যোক্তা পুঁজিবাজারে আসতে চায় না।

ওমেরা ফুয়েলস লিমিটেডের প্রধান নির্বাহি কর্মকর্তা (সিইও) আকতার হোসেন সান্নামাতের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র সাবেক সাধারন সম্পাদক ও গাজী টিভির প্রধান প্রতিবেদক রাজু আহমদ।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্ণর খোন্দকার ইব্রাহিম খালেদ ও বিএসইসির কমিশনার ড. স্বপন কুমার বালা উপস্থিত ছিলেন। প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন-ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাহমুদ ওসমান ইমাম (এফসিএমএ), বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের ফার্স্ট ভাইস-প্রেসিডেন্ট মোহাম্মদ আহসান উল্লাহ ও আইডিএলসি ইনভেষ্টমেন্টসের ব্যবস্থাপনা পরিচালক মো. মনিরুজ্জামান।