ahasan ullahদেশ প্রতিক্ষণ, ঢাকা: গত ১৩ বছরের মধ্যে ২০১৭ সালে সবচেয়ে কম সংখ্যক কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ আহসান উল্লাহ। এই সংখ্যা বাড়ানো দরকার বলে মনে করেন তিনি।

সোমবার (১২ ফেব্রুয়ারি) রাজধানীর ফারস হোটেলে ‘শিল্পায়নে আইপিও’র গুরুত্ব’ শীর্ষক সেমিনারে প্যানেল আলোচক হিসেবে তিনি এসব কথা বলেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেনঢাকা রিপোর্টার্স ইউনিটি’র সাবেক সাধারন সম্পাদক ও গাজী টিভির প্রধান প্রতিবেদক রাজু আহমেদ। আর সভাপতিত্ব করেন ওমেরা ফুয়েলসের প্রধান নির্বাহি কর্মকর্তা (সিইও) আক্তার হোসেন সান্নামাত।

তিনি বলেন, একটি কোম্পানির আইপিও অনুমোদনে যে দেড় থেকে দুই বছর সময় লাগে, তা বলার অপেক্ষা রাখে না। শেয়ারবাজারের উন্নয়নে এই সময় কমিয়ে আনতে হবে।

তিনি আরও বলেন, একটি কোম্পানি আইপিওতে আসলে সম্মান, প্রচারসহ অনেক সুবিধা বাড়ে। এছাড়া ১০ শতাংশ কর রেয়াত সুবিধা পাওয়া যায়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান এবি মির্জ্জা আজিজুল ইসলাম। আর বিশেষ অতিথি হিসেবে বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্ণর খোন্দকার ইব্রাহিম খালেদ ও বিএসইসির কমিশনার ড. স্বপন কুমার বালা।

প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন-ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাহমুদ ওসমান ইমাম (এফসিএমএ), বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের ফার্স্ট ভাইস-প্রেসিডেন্ট মোহাম্মদ আহসান উল্লাহ, আইডিএলসি ইনভেষ্টমেন্টসের ব্যবস্থাপনা পরিচালক মো. মনিরুজ্জামান ও ক্যাপিটাল মার্কেট জার্নালিষ্ট ফোরামের (সিএমজেএফ) সভাপতি হাসান ইমাম রুবেল।