Mustofa-kamalদেশ প্রতিক্ষণ, ঢাকা: পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, শিল্পকারখানার জন্য অর্থায়নে পুঁজিবাজার আদর্শ বিকল্প উৎস হতে পারে। পুঁজিবাজারে বিনিয়োগের উত্তম সময়। বর্তমান বাজার পরিস্থিতিতে পুঁজিবাজারে কেউ বিনিয়োগ করলে লোকসানের সম্ভাবনা কম। পুঁজিবাজার সার্বিক স্বাভাবিক রয়েছে।

আজ বৃহস্পতিবার রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, বাংলাদেশ এখন বিনিয়োগের আকর্ষণীয় স্থান। শুধু বিদ্যুৎ এবং জ্বালানির নিশ্চয়তা দিতে পারলে বিদেশি বিনিয়োগের কোনো অভাব হবে না। এলএনজি আমদানি শুরু হলে, সেই সমস্যাও থাকবে না।

ব্যাংকিং খাতে ঋণ অনিয়ম বিষয়ে এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, ব্যাংক থেকে ঋণ নিয়ে শিল্পকারখানা করাকে আমি নিরুৎসাহিত করি। চীনে ব্যাংক থেকে ঋণ নিয়ে শিল্পকারখানা করার নজির কম। অর্থায়নের উৎস হিসেবে পুঁজিবাজার আদর্শ বিকল্প হতে পারে।

তিনি বলেন, ঋণ অনিয়ম বন্ধে বাংলাদেশ ব্যাংকের শক্তিশালী ভূমিকা নেওয়া উচিত। তবে খেলাপি ঋণের পরিমাণ এখনও সহনীয় পর্যায়ে আছে। ফলে অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে না।

তিনি আরও বলেন, যারা দেশ থেকে টাকা পাচার করে বিদেশে ব্যবসা করেন, তারা যখন বুঝবেন দেশে ব্যবসা করাই লাভজনক, তখন আর বিদেশে পাচার করবেন না।

তিনি বলেন, অনেক সময় বিদেশিরাও আমাদের হেয় করতো। সম্প্রতি বিশ্ব ব্যাংক আমাদের মধ্যম আয়ের দেশ ঘোষণা করেছে। এর আগে কোনো দেশই উন্নয়নের তিন সূচকের শতভাগ পূরণ করে মধ্য আয়ের দেশ হতে পারে নি, কিন্তু আমরা পেরেছি।

বর্তমান শিক্ষা ব্যবস্থা দিয়ে ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ অর্জন সম্ভব নয় বলে মন্তব্য করে পরিকল্পনা মন্ত্রী বলেন, শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে।

অনুষ্ঠানে পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, আইএমইডির সচিব মফিজুল ইসলাম, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ, বিআইডিএসের মহাপরিচালক কে এস মুর্শিদ এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক আমির হোসেন উপস্থিত ছিলেন।