শেলটেকদেশ প্রতিক্ষণ, ঢাকা: নানা অনিয়মের কারণে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিভিন্ন প্রতিষ্ঠান ও সিকিউরিটিজ হাউজের বিরুদ্ধে জরিমানা করে থাকে। এরপরও হাউজ ও প্রতিষ্ঠানগুলোর অনিয়ম বন্ধ হয়নি। বিশেষ করে বেশ কিছু হাউজ সব সময় নানা অনিয়ম করে যাচ্ছে। এরা দুর্বল মৌল ভিত্তি জেড ক্যাটাগরি শেয়ারগুলো বিভিন্ন অ্যাকাউন্ট নামে বে-নামে কিনছে।

এমনকি মাইনাস অ্যাকাউন্টে কিনছে। আর এ কেনার সুযোগ করে দিচ্ছে সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউজগুলো। এদের মধ্যে অন্যতম শেলটেক ব্রোকারেজ। এই হাউসের বিরুদ্ধে নানা অনিয়মে অভিযোগ পাওয়া গেছে। অনেকেই বলছেন যে, এ সিকিউরিটিজ হাউজটি ‘জেড’ ক্যাটাগরি শেয়ারের রমরমা ব্যবসা চলছে। আর অনিয়মের সঙ্গে শেলটেকের উর্ধ্বতন কর্তৃপক্ষ জড়িত।

সম্প্রতি মেঘনা কনডেন্স মিল্ক, মেঘনা পেট এ ব্রোকারেজ হাউজটিতে কারসাজি হয়। নিয়ন্ত্রক সংস্থা সঠিক ভাবে তদন্ত করলে সব কিছু বেরিয়ে আসবে বলে ধারনা করা যাচ্ছে।

এছাড়া মেঘনা কনডেন্স মিল্ক, মেঘনা পেট শেয়ারটি নিয়ে আর ও কয়েকটি সিকিউরিটিজ হাউজে কারসাজি হওয়ার অভিযোগ রয়েছে। তবে সিকিউরিটিজ আইনে নিয়ন্ত্রক সংস্থার একাধিক আইনের প্রয়োগ রয়েছে। এমনই একটি আইনের নাম সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার,স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা,২০০০।

page 1 (25)এ আইনের আচরণ বিধির ৭ নং ধারায় বলা হয়েছে, কোনো স্টক ডিলার,স্টক ব্রোকার বা অনুমোদিত প্রতিনিধি এককভাবে অথবা অন্যান্যদের সঙ্গে সম্মিলিতভাবে কোনো কৃত্রিম বাজার সৃষ্টি করতে পারবে না, যা সাধারণ বিনিয়োগকারীদের জন্য ক্ষতিকর হবে অথবা বাজারের সুষ্ঠু ও অবাধ কার্যকারিতা বাধাগ্রস্ত করবে।

ইতিমধ্যে শেলটেক ব্রোকারেজ হাউজে মেঘনা কনডেনশিল্ক, মেঘনা পেট শেয়ারটি ঘিরে কৃত্রিম বাজার সৃষ্টির অভিযোগ উঠেছে। এমনটি এ ব্যাপারে নিয়ন্ত্রক সংস্থা এনফোর্সমেন্ট বিভাগের মাধ্যমে প্রমানও রয়েছে। কিন্তু কঠোর কোনো ব্যবস্থা না নেয়ায় সে অনিয়ম এখনও চলছে। বিশেষ করে এসব দুর্ব মৌল ভিত্তির কোম্পানি কৃত্রিম বাজার সৃষ্টি করা হচ্ছে।

সম্প্রতি মেঘনা কনডেন্সড মিল্কের শেয়ার দর অস্বাভাবিক হারে বৃদ্ধি পাচ্ছে। গত তিন মাসে এ কোম্পানির শেয়ার দর বেড়েছে ১৬০ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সাম্প্রতিক সময়ে এ কোম্পানির শেয়ার দর অস্বাভাবিকহারে বাড়ার কারণে কোম্পানিটিকে কারণ দর্শানোর নোটিশ দেয় ডিএসই। নোটিশের জবাবে গত ৭ ফেব্রæয়ারি কোম্পানিটি ডিএসইকে জানিয়েছে, কোনো মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই তাদের শেয়ার দর অস্বাভাবিকহারে বাড়ছে।

এর আগেও শেয়ারটির দর বৃদ্ধির ব্যাপারে ২ দফা একই জবাব দিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ। অপরদিকে মেঘনা কনডেন্সড মিল্কের ২০১৭-২০১৮ অর্থবছরে প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর ১৭) শেয়ার প্রতি লোকসান গুনছে ৪.৬২ টাকা। আর দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর ১৭) তিন মাসে শেয়ারপ্রতি লোকসান গুনছে ২.৪৮ টাকা।

ওইসময় কোম্পানির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে নেগেটিভ ৪০.৮১ টাকা। কিন্তু বর্তমানে সেই শেয়ার অতি উচ্চমূল্যে বেচা কেনা হচ্ছে। কেন এতো উচ্চমূল্যে লোকসানি মেঘনা কনডেন্স মিল্কের শেয়ার কেনাবেচা হচ্ছে এ বিষয়টি নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে সন্দেহের দানা বেঁধেছে বলে জানান শেয়ারবাজার বিশ্লেষকরা।

মেঘনা কনডেন্সড মিল্কের পরিশোধিত মূলধন ১৬ কোটি টাকা। ওই হিসাবে শেয়ার সংখ্যা ১ কোটি ৬০ লাখ। গত তিন মাস আগে মানে গত বছরের ৯ নভেম্বর মেঘনা কনডেন্স মিল্কের প্রতি শেয়ারের দর ছিল প্রায় ১৩.৯০ টাকা। চলতি বছরের ১৮ ফেব্রেুয়ারীতে শেয়ার দর দাঁড়িয়েছে ৩৬.১০ টাকায়। শেয়ার প্রতি দর বেড়েছে ২২.২০ টাকা বা ১৬০ শতাংশ। এধরনের বৃদ্ধি যা বিগত দুই বছরের সর্বোচ্চ দরের রেকর্ডকে হার মানিয়েছে।

ওই সময়ের মধ্যে কোম্পানির মোট শেয়ারের মূল্যে ২২ কোটি ২৪ লাখ থেকে বেড়ে বর্তমানে তার বাজার মূল্য দাঁড়িয়েছে ৫৭ কোটি ৭৬ লাখ টাকা। ওই সময় কোম্পানিটির মোট শেয়ারের মাধ্যমে দর বেড়েছে ৩৫ কোটি ৫২ লাখ টাকা।
শেয়ারের দাম টানা বাড়ার ঘটনা বিনিয়োগকারীদের পুঁজি হারানোর আশঙ্কাকে কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে বলে জানিয়েছেন শেয়ারবাজার বিশ্লেষকরা।

বিশ্লেষকদের মতে, যৌক্তিক কারন ছাড়া শেয়ার দর বৃদ্ধির বিষয়টি রহস্যজনক। কারণ ছাড়াই যে কোনো কোম্পানির শেয়ার দর বাড়তে পারে, তবে বৃদ্ধির একটা সীমা থাকে। সীমা অতিক্রম করলেই প্রশ্নের জন্ম দেয়। তাই বিনা কারনে শেয়ার দর অস্বাভাবিকহারে বৃদ্ধি মানেই সাধারন বিনিয়োগকারীদের পুঁজি হারানোর লক্ষণ।

শেয়ার দর বৃদ্ধি প্রসঙ্গে মেঘনা কনডেন্সড মিল্কের কোম্পানির এক কর্মকর্তা বলেন, “ কোম্পানির শেয়ার দর বৃদ্ধির কোনো মূল্য সংবেদশীল তথ্য নেই। কেন দর বাড়ছে সেটা বলা সম্ভব না। এটা বিনিয়োগকারীরাই ভালো বলতে পারবেন।”

গত তিন মাসে এই শেয়ার দর বিশ টাকার উপরে বৃদ্ধির পেছনে কোম্পানির কেউ জড়িত নেই বলে দাবি করেন তিনি। একই সঙ্গে শেয়ার দর বৃদ্ধিতে কোম্পানির মদদে একটি কারসাজি চক্র জড়িত এমন অভিযোগও উড়িয়ে দেন।”

উল্লেখ্য, ২০০১ সালে শেয়ারবাজারে আসা মেঘনা কনডেন্স মিল্কের অনুমোদিত মূলধন ৮০ কোটি টাকা। কোম্পানির মোট শেয়ারের ৫০ শতাংশ উদ্যোক্তা পরিচালকদের কাছে ও বাকী ৫০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।
তালিকাভুক্ত কিছু কোম্পানির শেয়ার দর একটানা কয়েক কার্যদিবসে প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি পায়। যা বিনিয়োগকারীদের মনে রীতিমতো আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এছাড়া এ ব্রোকারেজ হাউজটির বিরুদ্ধে একাধিক অভিযোগ রয়েছে বিনিয়োগকারীদের। ব্রোকারেজ হাউজটিতে অনিয়মের দৌরাত্ম্য প্রতিনিয়ত বেড়েই চলেছে। এরমেধ্যে সিকিউরিটিজ হাউজটিতে নন মার্জিনেবল জেড ক্যাটাগরির শেয়ার ক্রয়ে মার্জিন ঋণের হিড়িক রয়েছে। তেমনি জেড ক্যাটাগরির শেয়ার ক্রয়-বিক্রয়ে নেটিং সুবিধা প্রদান অভিযোগ রয়েছে। পাশাপাশি একই কোড ব্যবহার করে লেনদেন করার অভিযোগ রয়েছে। তদন্ত করলে নিয়ন্ত্রক সংস্থার সব তথ্য পাবেন।

নাম প্রকাশে অনিচ্ছিুক বিএসইসি’র এক কর্মকর্তা বলেন, “আইন অমান্য করার কারণে বিএসইসি এরই মধ্যে বেশ কিছু ব্রোকারেজ হাউজের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে, যা আমাদের নিয়মিত কাজ। ভবিষ্যতেও এর ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

এদিকে ব্রোকারেজ হাউজগুলো নিয়মিত পরিদর্শন বন্ধের পক্ষে নয় বাজার বিশ্লেষকরা। রুলস অ্যান্ড রেজুলেশন অনুযায়ী পরিদর্শন নিয়মিত হওয়া উচিত। নিয়মিত পরিদর্শন বন্ধ থাকায় ব্রোকারেজ হাউজগুলোয় সিকিউরিটিজ আইন পরিপালনে ঘাটতি ও গ্রাহকদের সঙ্গে প্রতারণা বৃদ্ধির আশঙ্কা করছেন বিনিয়োগকারী ও বাজার সংশ্লিষ্টরা।

এ বিষয়ে বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ ছিদ্দিকী বলেন, ব্রোকারেজ হাউজগুলো নিয়মিত পরিদর্শন করা উচিত। কাজের স্বচ্ছতা যাচাই ও কমপ্লায়েন্স পরিপালনের বিষয় রয়েছে। আর বিএসইসি’র এ বিষয়ে দায়বদ্ধতা রয়েছে। এছাড়া বাজারে শেয়ারের দরে কেউ মেনুপুলেট করে কিনা তা তদারকি করা বিএসইসির দায়িত্ব।

বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজান উর-রশিদ চৌধুরী বলেন, শুধু বিশেষ পরিদর্শন ও অভিযোগের ভিত্তিতে পরিদর্শন না করে নিয়মিত পরিদর্শন করা উচিৎ। পরিদর্শন না হওয়ায় অনেক হাউজ অনিয়মে করে বলে অভিযোগে শুনেছি। তিনি বলেন, বিএসইসির তৎপরতা কম হলে বিনিয়োগকারীদের প্রতারণার শিকার হওয়ার আশংকা রয়েছে। এজন্য নীতি-নৈতিকতার সাথে বিনিয়োগকারীদের পক্ষে বিএসইসির কাজ করা উচিত।

এ ব্যাপারে শেলটেক ব্রোকারেজ হাউজের প্রধান নির্বাহী কর্মকর্তা মঈনউদ্দিন বলেন, বিনিয়োগকারীরা তাদের টাকায় জেড ক্যাটাগরি শেয়ার ক্রয় করলে আমাদের করার কিছু নেই। যে কেউ নিজের টাকায় যা ইচ্ছা তা কিনতে পারে। সেটা জেড কিনা এ ক্যাটাগরি তা আমার দেখার বিষয় নয়। আর আমরা অন্যায় করলে বিএসইসি জরিমানা করবে। তবে ব্রোকারেজ হাউজটি কারসাজিতে জড়িত কিনা এমন প্রশ্নের জবাবে তিনি এড়িয়ে যান।

বিস্তারিত দ্বিতীয় পর্বে আসছে প্রিয় পাঠক চোখ রাখুন ……………