barisal club deshprotikhonদেশ প্রতিক্ষণ, বরিশাল : নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) মনে করেন, পুঁজিবাজারের তথাকথিত বড় বিনিয়োগকারীদের পথ ক্ষুদ্র বিনিয়োগকারীরা অনুসরণ করার ফলে কারসাজি বহুগুণে বেড়ে যায়। তথা কথিত বিনিয়োগকারীদের ফাঁদে পা না দিয়ে যাতে ক্ষুদ্র বিনিয়োগকারীদের দেখে বুঝে বিনিয়োগে উদ্বুদ্ধ করার উদ্যোগ নিয়েছে বিএসইসি।

বরিশালে বিনিয়োগ শিক্ষা ও উদ্যোক্তা কনফারেন্স উপলক্ষ্যে বরিশাল প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সব কথা বলেন সংস্থাটির নির্বাহী পরিচালক ও দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম টেকনিক্যাল কমিটির আহবায়ক মো. মাহবুবুল আলম। দেশব্যাপী বিনিয়োগ শিক্ষার অংশ হিসেবে শুক্রবার বরিশালে বিনিয়োগ শিক্ষা ও উদ্যোক্তা কনফারেন্স অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, সংস্থাটির নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ, ড. এটিএম তারিকুজ্জামানসহ বিএসইসি, ডিএসইসি ও স্থানীয় বিভিন্ন প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা।

লিখিত বক্তব্যে মাহবুবুল আলম বলেন, আমাদের দেশের পুঁজিবাজারের বেশির ভাগ বিনিয়োগকারী বিনিয়োগ শিক্ষায় শিক্ষিত নয়। ফলে অনেক সময় গুজব, ধারণা ও আবেগের বশবর্তী হয়ে বিনিয়োগ করে। একই সঙ্গে তারা বড় বিনিয়োগকারীদের অনুসরণ করে। ফলে বাজারে কারসাজির সম্ভাবনা বহুগুণে বেড়ে যায়।

তিনি বলেন, এতে করে তারা একসময় লোকসানে পড়ে যায়। ফলে পুঁজিবাজারে প্রতি এক ধরণের অনিহা তৈরি হয়। এখানেই শেষ নয়, তাদের এরূপ কার্যক্রমে পুঁজিবাজার নয়, পুরো অর্থনীতি অস্থিতিশীল হয়ে পড়ে। পুঁজিবাজার চাঙ্গা করার উদ্দেশ্যে এ প্রশিক্ষণ কর্মশালা নয়। বরং দীর্ঘ মেয়াদে বিনিয়োগকারী তৈরির উদ্দেশ্যে দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। যাতে করে গুজবের জায়গা থেকে বিনিয়োগকারীদের তুলে আনা যায়।

লিখিত বক্তব্যে মাহবুবুল আলম বলেন, এখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। সভাপতিত্ব করবেন বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। এর পরই কমিশনারদের বক্তব্যের পর বিনিয়োগ শিক্ষা নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন এবং প্যানেল আলোচনার মাধ্যমে বিনিয়োগকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়া হবে।

তিনি বলেন, প্রশিক্ষণের বিষয়গুলোর মধ্যে রয়েছে অর্থের ধারণা এবং প্রয়োজনীয়তা, ব্যক্তি পর্যায়ে আয়-ব্যয়ের হিসাব, দৈনন্দিন বাজেট প্রণয়ন, সঞ্চয়ের প্রয়োজনীয়তা এবং সম্ভাব্য বিনিয়োগ খাত, নিজস্ব তহবিল ও ঋণ এবং ঋণের ব্যবহার, সাধারণ সুদ এবং চক্রবৃদ্ধি সুদ সংক্রান্ত ধারণা,

বিভিন্ন ধরণের বিনিয়োগ এবং সংশ্লিষ্ট ঝুঁকিসমূহ, বিভিন্ন বিনিয়োগ মাধ্যম এবং সম্ভাব্য লাভ-ক্ষতি, নিজস্ব সঙ্গতি অনুযায়ী বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণ, বিনিয়োগের ক্ষেত্রে সম্ভাব্য ক্ষতি এড়ানোর কৌশল, বিনিয়োগ ঝুঁকি ব্যবস্থাপনার পদ্ধতিসমূহ আলোচনা করা হবে।