amir hossain amuমহসিন সুজন, বরিশাল: পুঁজিবাজারে ধসের কারণ চিহ্নিত করে বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনতে কাজ করছে সরকার।বর্তমান বাজার পরিস্থিতিতে বিনিয়োগের অনুকুল পরিবেশ রয়েছে। বাজার নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।পুঁজিবাজারকে সু-সংগঠিত করার লক্ষ্যে সরকার কাজ করছে। এতে বিনিয়োগকারীরা নতুনভাবে বিনিয়োগ করে লাভবান হতে পারবেন।

শনিবার (৩ মার্চ) বেলা ১১টায় নগরের বরিশাল ক্লাব চত্বরে বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্স বরিশাল-২০১৮ উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

এসময় তিনি আরও বলেন, সরকারের উদ্যোগে পুঁজিবাজার ক্রমেই সুসংগঠিত হচ্ছে। পুঁজিবাজার এখন আগের চেয়ে অনেক বেশি টেকসই ও স্থিতিশীল। পুঁজিবাজারে বিনিয়োগের পরিমাণ ও বিনিয়োগকারীর সংখ্যা বৃদ্ধি পাওয়া এর বড় প্রমাণ। দেশে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা ছিল ৪শ’ ১০টি বর্তমানে এর পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৫শ’ ৬৭টিতে।

শুধু বাংলাদেশ নয়, সারা দুনিয়ার পুঁজিবাজারে বিভিন্ন সময় ধস নেমেছে উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, হিসেব করে পুঁজিবাজারে বিনিয়োগ করলে সেই বিনিয়োগকারী লাভবান হবেন। কেউ অতি মুনাফা লাভের বা রাতারাতি কোটিপতি হওয়ার আশায় বিনিয়োগ করলে লোকসানের মুখে পড়তে পারেন। তাই বিনিয়োগকারীদের বুঝেশুনে বিনিয়োগ করার আহ্বান জানান শিল্পমন্ত্রী।

মন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে বলেন, রোহিঙ্গাদের তাড়িয়ে দিয়েছিলো মিয়ানমার সেনাবাহিনী। তারা তাদের খুব তাড়াতাড়ি নিতে চাইবে না। আন্তর্জাতিক চাপে তারা রোহিঙ্গাদের নিতে বাধ্য হচ্ছে। কিন্তু রোহিঙ্গারা যাতে ফিরতে আগ্রহী না হয়, এজন্য তাদের মধ্যে ভীতি সৃষ্টি করতে চাইছে।

‘সচেতন বিনিয়োগ, সমৃদ্ধ আগামী’ এই স্লোগান নিয়ে দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে বরিশালে এই বিভাগীয় কনফারেন্সের আয়োজন করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন-বিএসইসি’র চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। এসময় আরও বক্তব্য দেন-বিএসইসি’র প্রফেসর মো. হেলাল উদ্দিন নিজামী, ড. স্বপন কুমার বালা, খন্দকার কামারুজ্জামানসহ অন্য কর্মকর্তা এবং স্থানীয় উদ্যেক্তারা।