nurani-দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি নুরানি ডাইং অ্যান্ড সোয়েটারের চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে (জুলাই-ডিসেম্বর ২০১৭) উৎপাদন ব্যয় কমে ৭৭ শতাংশে নেমে এসেছে। যার উপর ভিত্তি করে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ১২২ শতাংশ। কোম্পানির প্রথমার্ধের বা ৬ মাসের অনিরীক্ষিত আর্থিক হিসাব থেকে এ তথ্য পাওয়া গেছে।

দেখা গেছে, চলতি বছরের ৬ মাসে কোম্পানিটির আয় বা পণ্য বিক্রয় হয়েছে ৫৫ কোটি ১৩ লাখ টাকার। যার পরিমাণ আগের বছরের একই সময়ে ছিল ৫৯ কোটি ৪৫ লাখ টাকা। এ হিসাবে আয় বেড়েছে ৪ কোটি ৩২ লাখ টাকার বা ৮ শতাংশ। আগের বছরের ৬ মাসে বিক্রয়ের জন্য প্রত্যক্ষ বা উৎপাদন ব্যয় হয়েছিল ৪৫ কোটি ১০ লাখ টাকা। যা ছিল বিক্রয়ের ৮২ শতাংশ। যাতে গ্রোস প্রফিট (মোট মুনাফা) হয়েছিল ১০ কোটি ৩ লাখ টাকা। আর এ বছরের প্রথম ৬ মাসে বিক্রয়ের বিপরীতে ৭৭ শতাংশ হারে ব্যয় হয়েছে ৪৬ কোটি ৬ লাখ টাকা। যাতে গ্রোস প্রফিট হয়েছে ১৩ কোটি ৪০ লাখ টাকা।

এ হিসাবে গ্রোস প্রফিট বেড়েছে ৩ কোটি ৩৭ লাখ টাকার বা ৩৪ শতাংশ। এদিকে কোম্পানিটির বিক্রয়ের সঙ্গে পরিচালন ব্যয় বেড়েছে। তবে সুদজনিত ব্যয় কমেছে। কোম্পানিটির আগের বছরের ১ কোটি ৬৩ লাখ টাকার পরিচালন ব্যয় এ বছরে বেড়ে হয়েছে ১ কোটি ৮২ লাখ টাকা। আর আগের বছরের ৬ মাসের ৪ কোটি ৫৮ লাখ টাকার সুদজনিত ব্যয় কমে এ বছরে হয়েছে ৪ কোটি ৬ লাখ টাকা।

কোম্পানিটির প্রথম ৬ মাসে বিক্রয় থেকে উৎপাদন ব্যয়, পরিচালন ব্যয়, সুদজনিত ব্যয় ও কর সঞ্চিতি শেষে নিট মুনাফা হয়েছে ৬ কোটি ৯৮ লাখ টাকা বা শেয়ারপ্রতি ০.৭৬ টাকা। যার পরিমাণ আগের বছরের একই সময়ে হয়েছিল ৩ কোটি ১৫ লাখ টাকা বা শেয়ারপ্রতি ০.৩৫ টাকা।

এ হিসাবে মুনাফা বেড়েছে ৩ কোটি ৮৩ লাখ টাকা বা ১২২ শতাংশ। ৯১ কোটি ৩০ লাখ টাকার পরিশোধিত মুলধনের নুরানি ডাইং অ্যান্ড সোয়েটারে ১১২ কোটি ৮৬ লাখ টাকার নিট সম্পদ রয়েছে। যা শেয়ারপ্রতি হিসাবে ১২.৩৬ টাকা।