BPPLদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বারাকা পাওয়ারের সহযোগী প্রতিষ্ঠান বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে আসতে চায় । আগামী ২৮ মার্চ সন্ধ্যা ৭টায় রাজধানীর বসুন্ধরা কনভেনশ সেন্টারে রোড শো অনুষ্ঠিত হওয়ার সম্ভবনা রয়েছে।কোম্পানি সূত্রে জানা গেছে।

কোম্পানির এই রোড শোতে অংশ নেবে মার্চেন্ট ব্যাংকার্স অ্যান্ড পোর্টফোলিও ম্যানেজার, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, মিউচ্যুয়াল ফান্ড, স্টক ডিলারস, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বীমা কোম্পানি, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড ম্যানেজার, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড, রিকগনাইজড পেনশন অ্যান্ড প্রভিডেন্ড ফান্ড এবং কমিশনের অনুমোদিত অন্যান্য প্রতিষ্ঠান।

পুঁজিবাজারে আশার লক্ষ্যে গত বছরের ১৩ জুন ইস্যু-ম্যানেজার হিসেবে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেডের সঙ্গে চুক্তি করে কোম্পানিটি।

জানা যায়, বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড একটি আইপিপি। এই কোম্পানির বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৫৫ দশমিক ৮৭২ মেগাওয়াট। সরকারের সঙ্গে এর ১৫ বছর মেয়াদী চুক্তি রয়েছে। চট্টগ্রামের পতেঙ্গায় অবস্থিত এই প্ল্যান্টে ৮টি রোল রয়েস জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করা হয়। এই কোম্পানির ৫১ শতাংশ মালিকানা বারাকা পাওয়ার লিমিটেডের।

২০১১ সালে প্রাইভেট লিমিটেড কোম্পানি হিসেবে যাত্রা শুরু করে বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড। এর ৫১ শতাংশ ইক্যুইটি বিনিয়োগ করেছে বারাকা পাওয়ার। ২০১৪ সালের ২৮ এপ্রিল বিপিপিএল পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে রূপান্তরিত হয়।

৪৪০ কোটি টাকা অর্থায়নে নির্মিত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটিতে বাংলাদেশ ব্যাংকের আইপিপিএফ প্রজেক্ট সেলের মাধ্যমে ২ কোটি ১৯ লাখ ৭৫ হাজার ডলার বিনিয়োগ করেছে বিশ্বব্যাংক। বাকি অর্থায়ন করে দেশীয় আর্থিক প্রতিষ্ঠান ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক এবং ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড। কোম্পানিটিকে আইপিওতে আনতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব নিয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।