খুব শীঘ্রই কৌশলগত বিনিয়োগকারী চূড়ান্ত হবে- ডিএসইর এমডি

0
42
-

dse mdদেশ প্রতিক্ষণ, ঢাকা: খুব শীঘ্রই কৌশলগত বিনিয়োগকারী নিয়োগের বিষয়টি চূড়ান্ত হবে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কে এ এম মাজেদুর রহমান।

বৃহস্পতিবার (৮ মার্চ) ইউএস অ্যাম্বেসির প্রতিনিধি ডিএসই পরিদর্শনকাল এ কথা বলে এমডি। ডিএসই’র এক প্রেস বিজ্ঞতিতে এ তথ্য জানানো হয়।

ওইবিজ্ঞতিতে বলা হয়, ইউএস অ্যাম্বেসির ইকোনমিক অফিসার এডওয়ার্ডো গার্সিয়া, মিস মাহাতি সিরাত ২ সদস্যের এক প্রতিনিধি দলডিএসই পরিদর্শনে আসেন।

প্রতিনিধি দল ডিএসই’র এমডির নেতৃত্বে ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সাথে বৈঠকে মিলিত হন। এসময় উপস্থিত ছিলেন ডিএসই’র মহাব্যবস্থাপক ও কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান।

কে এ এম মাজেদুর রহমান বলেন, ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী ডিএসই’র কৌশলগত বিনিয়োগকারী নেয়ার বিষয়ে জোর প্রচেষ্টা চলছে। আশা করা যায় খুব শীঘ্রই কৌশলগত বিনিয়োগকারী নিয়োগের বিষয়টি চূড়ান্ত হবে।

এ ব্যাপারে ইউএস প্রতিনিধি তাঁদের আশাবাদ ব্যক্ত করেন যে, কৌশলগত বিনিয়োগকারী নির্ধারনে সংশ্লিষ্ট সকলেই স্বচ্ছ ও নিরপেক্ষভাবে কাজ করে যাবে।

প্রযুক্তিগত উন্নয়নে নাসডাকের সহযোগিতার প্রশংসা করে তিনি বলেন, ডিএসই’র ট্রেডিং ইঞ্জিন ও মোবাইল অ্যাপসহ বিভিন্ন প্রযুক্তিগত উৎকর্ষতায় নাসডাক ও ডিএসইর সম্পর্ক অত্যন্ত নিবিড়।

এমডি বলেন, বিনিয়োগ শিক্ষায় শিক্ষিত ও সচেতন বিনিয়োগকারী তৈরিতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ও ঢাকা স্টক এক্সচেঞ্জ বিভিন্ন প্রশিক্ষণের আয়োজনের মাধ্যমে এক সঙ্গে কাজ করে যাচ্ছে।

আলোচনায় তিনি পণ্যের বৈচিত্রতা আনয়নে ভবিষ্যৎ পণ্য যেমন: ইটিএফ, সুকুক ইত্যাদিসহ সেন্ট্রাল কাউন্টার পার্টি গঠন নিয়ে কথা বলেন। পাশাপাশি ডিএসই’র লেনদেন, তালিকাভুক্তি, বাজার মূলধন, বৈদেশিক লেনদেন, প্রযুক্তিগত উৎকর্ষ এবং আন্তর্জাতিক সংস্থাগুলোতে ডিএসই এর অন্তর্ভূক্তিসহ ডিএসইর সার্বিক উন্নয়নের চিত্র তুলে ধরেন।

শুধুমাত্র ইক্যুইটি নির্ভর বাজারের বাইরে সরকারী বন্ড লেনদেনের জন্য বাংলাদেশ ব্যাংকের সাথে ফলপ্রসূ আলোচনা হচ্ছে। আশা করা যাচ্ছে অচিরেই ডিএসই’তে সরকারী ট্রেজারী বন্ডের লেনদেন শুরু হবে।

এসময় ইউএস অ্যাম্বেসির প্রতিনিধি ডিএসই’র বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের প্রশংসা করে বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে পুঁজিবাজারের ভূমিকা অত্যন্ত ইতিবাচক। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন তথা পুঁজিবাজারের উন্নয়নে তারা সর্বাত্মক সহযোগিতা অব্যহত রাখবে।


-

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here